September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 4th, 2023, 9:20 pm

নাগরিকদের চীন ভ্রমণে সতর্ক করলো যুক্তরাষ্ট্র

অনলাইন ডেস্ক :

চীন ভ্রমণে নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্র দপ্তর শুক্রবার ভ্রমণ সম্পর্কে নতুন সতর্কতা জারি করেছে। চীনে ‘অন্যায়ভাবে’ মার্কিন নাগরিকদের আটক করার বিষয়ে সতর্ক করা হয়। ‘অন্যায়ভাবে’ আটকের ঝুঁকি থাকায় চীন ভ্রমণের বিষয়ে নাগরিকদের পুনর্বিবেচনা করা উচিত বলে উল্লেখ করা হয়েছে। সিএনএন-এর এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়। যদিও আগে থেকেই চীন ভ্রমণের ক্ষেত্রে সতর্কতা রয়েছে। চীনের মূল ভূখন্ডকে লেভেল ৩: ভ্রমণ পুনর্বিবেচনা গন্তব্য হিসেবে তালিকাভুক্ত করা হয়েছে। দেশটিতে স্থানীয় আইনের নির্বিচার প্রয়োগের ঝুঁকির কারণেই গত মার্চে এমন সতর্কতা জারি করা হয়। পররাষ্ট্র দপ্তরের এক মুখপাত্র জানান, চীন সরকার অন্যায়ভাবে আটকের ‘এই অনুশীলনে জড়িত থাকার কারণে’ মার্কিন নাগরিকরা অন্যায়ভাবে আটক হওয়ার ঝুঁকির মধ্যে আছেন।

সে কারণে মার্কিন নাগরিকদের চীনের মূল ভূখন্ডে ভ্রমণের বিষয়টি পুনর্বিবেচনা করার পরামর্শ দেওয়া হয়েছে। জুনের শেষের দিকে এবং মার্চে দেওয়া ভ্রমণ পরামর্শে উল্লেখ করা হয়েছে যে, পিপলস রিপাবলিক অব চায়না সরকারের হাতে মার্কিন নাগরিকদের অন্যায়ভাবে আটক হওয়ার ঝুঁকি রয়েছে। যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে চলমান উত্তেজনার কথা মাথায় রেখে ভ্রমণ সংক্রান্ত পরামর্শ হালনাগাদ করা হয়েছে। এমন একসময় যুক্তরাষ্ট্র এই সতর্কতা জারি করলো যখন মাত্র কয়েকদিন আগেই বেইজিংয়ে সফর করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। গত পাঁচ বছরের মধ্যে প্রথমবারের মতো যুক্তরাষ্ট্রের শীর্ষ কোনো কূটনীতিক চীনে সফর গেছেন। তার এই সফরের সময় মার্কিন কর্মকর্তারা জানান, দুদেশের মধ্যে চরম উত্তেজনাপূর্ণ সম্পর্ক স্থিতিশীল করার জন্যই তিনি চীনে গেছেন।

সফর শেষে এক সংবাদ সম্মেলনে ব্লিঙ্কেন বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্ক স্বাভাবিক গতিতে ফিরিয়ে আনার বিষয়ে বেশ অগ্রগতি হয়েছে। তার মতে, উভয় পক্ষই দুই পরাশক্তির মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ককে ‘স্থিতিশীল’ করার প্রয়োজনীয়তার বিষয়ে সম্মত হয়েছে। এই শীর্ষ মার্কিন কূটনীতিক বলেন, তিনি চীনে অন্যায়ভাবে আটক তিন মার্কিন নাগরিকের মামলার বিষয়টি উত্থাপন করেছেন। আটক হওয়া ব্যক্তিরা হলেন, কাই লি, মার্ক সুইদান এবং ডেভিড লিন। তিনি জানান, ওই ব্যক্তিদের মুক্তির বিষয়টি নিশ্চিত করতে আলোচনা চলছে। এদিকে চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সম্পর্ক স্থিতিশীল করার প্রচেষ্টার অংশ হিসেবে ট্রেজারি সেক্রেটারি জ্যানেট ইয়েলেন এই সপ্তাহেই চীনের রাজধানী বেইজিংয়ে ভ্রমণ করবেন।