March 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, February 14th, 2023, 1:20 pm

নানা আয়োজনে শাবিপ্রবির প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন 

জেলা প্রতিনিধি, সিলেট :

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) আজ মঙ্গলবার (১৪ ফেব্রুয়ারি) ৩২ বছর অতিক্রম করে ৩৩ বছরে পদার্পণ করেছে। নানা আয়োজনে উৎসবমুখর পরিবেশে ৩২তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

দিনটি উদযাপন উপলক্ষে মঙ্গলবার সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে এ দিবসের সূচনা করেন উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ। পরে বিশ্ববিদ্যালয়ের গোলচত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করে শ্রদ্ধা জানান উপাচার্য।

এরপর বেলুন উড়িয়ে একই স্থান থেকে একটি আনন্দ শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে মুক্তমঞ্চে এসে সমাবেশে মিলিত হয়। পরে কেক কাটার মধ্য দিয়ে ৩২তম বিশ্ববিদ্যালয় দিবস উদযাপিত হয়।

সমাবেশে বিশ্ববিদ্যালয় দিবসের শুভেচ্ছা জানিয়ে শাবিপ্রবির উপাচার্য অধ্যাপক ফরিদ ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ব্রিটিশ আমল থেকে সিলেটের মানুষের একটি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য চেষ্টা করে আসছে। তাদের দীর্ঘদিনের প্রচেষ্টা, আন্দোলন ও ত্যাগ-তিতিক্ষার মধ্য দিয়েই এ বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হয়েছে। তাদের সে স্বপ্নকে পরিপূর্ণ করতে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-কর্মকর্তা এবং প্রশাসন একযোগে কাজ করে যাচ্ছে।

উপাচার্য সিলেটবাসীর প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলেন, বর্তমানে আমাদের বিশ্ববিদ্যালয় শিক্ষা, গবেষণা ও অবকাঠামোগত উন্নয়নে এগিয়ে যাচ্ছে। দেশের মানুষ একটি বিশ্ববিদ্যালয় থেকে যা প্রত্যাশা করে, আমরা সে লক্ষ্যে কাজ করে যাচ্ছি। জাতীয় পর্যায়েও ইতিবাচক ভূমিকা রাখছে শাবিপ্রবি। আশা করি সবার সম্মিলিত প্রচেষ্টায় শাবি দেশের প্রথম বিশ্ববিদ্যালয়ে পরিণত হবে। পাশাপাশি বহির্বিশ্বেও অবদানের ছাপ রেখে সিলেটের মানুষের প্রত্যাশা পূরণ করবে।

অনুষ্ঠানে স্কুল অব ম্যানেজমেন্ট অ্যান্ড বিজনেস অ্যাডমিনিস্ট্রেশনের ডিন অধ্যাপক ড. মো. খায়রুল ইসলামের সঞ্চালনায় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. আনোয়ারুল ইসলাম, বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন কমিটির আহ্বায়ক অধ্যাপক ড. মো. কবির হোসেন, শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. মো. মাহবুবুল হাকিম, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) মো. ফজলুর রহমান, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক আমিনা পারভীন, প্রক্টর ড. মো. কামরুজ্জামান চৌধুরী, বিভাগীয় প্রধানরা, দপ্তর প্রধানরা, শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।