May 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 16th, 2023, 7:52 pm

নির্বাচনের তফসিলের প্রতিবাদে বিএনপিসহ সমমনা দলগুলোর বিক্ষোভ

আগামী ৭ জানুয়ারি ভোট গ্রহণের লক্ষ্যে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার প্রতিবাদে বিক্ষোভ করেছে বিএনপি ও সমমনা দলগুলো।

বৃহস্পতিবার (১৬ নভেম্বর) রাজধানীর বিভিন্ন স্থানে নেতা-কর্মীরা এই বিক্ষোভ করেন।

একতরফা নির্বাচনের তফসিল অবিলম্বে বাতিল করার জন্য নির্বাচন কমিশনের (ইসি) প্রতি আহ্বান জানিয়েছে বিরোধী দলগুলো।

তফসিলের প্রতিবাদে রামপুরা, মালিবাগ, ওয়ারী, মতিঝিল, সায়েদাবাদ, সেগুন বাগিচাসহ বিভিন্ন এলাকায় আকস্মিক মিছিল করেছে বিএনপি ও এর সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা।

গণঅধিকার পরিষদের দুই অংশ ও ১২ দলীয় জোট বিজয়নগর এলাকায় পৃথক মিছিল করে এবং এলডিপি, লেবার পার্টি ও বাম গণতান্ত্রিক জোট পুরানা পল্টন এলাকায় বিক্ষোভ করে।

এসব মিছিল থেকে বিরোধী দলীয় নেতা-কর্মীরা একতরফা নির্বাচন অনুষ্ঠানের ‘প্রচেষ্টার’ জন্য নির্বাচন কমিশন ও সরকারের বিরুদ্ধে বিভিন্ন স্লোগান দেন।

বুধবার সন্ধ্যায় জাতির উদ্দেশে দেওয়া ভাষণে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোট গ্রহণের জন্য তফসিল ঘোষণা করেন।

গত ২৯ অক্টোবর থেকে আগের দিনের মতো বৃহস্পতিবারও নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের প্রধান ফটকে তালা ঝুলিয়ে রাখা হয়। এসময় কার্যালয়ের সামনে দুই পাশের সড়কে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর উপস্থিতি দেখা যায়।

গত ২৮ অক্টোবর নয়াপল্টনে বিএনপির বহুল আলোচিত মহাসমাবেশ শুরুর দেড় ঘণ্টা পর কাকরাইলে ক্ষমতাসীন দলের কয়েকজন নেতা-কর্মী ও পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে দলটির নেতা-কর্মীরা। এক পর্যায়ে নয়াপল্টন ও এর আশেপাশের এলাকা রণক্ষেত্রে পরিণত হয় এবং কর্মসূচি পণ্ড হয়ে যায়। এরপর গত ২৯ অক্টোবর থেকে বিএনপির কার্যালয় বন্ধ রয়েছে।

—-ইউএনবি