September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 25th, 2023, 7:00 pm

নির্বাচন আয়োজনে সহযোগিতা চেয়ে ইইউ’র চিঠির জবাব দিলেন সিইসি

আসন্ন জাতীয় নির্বাচনে বাংলাদেশে পূর্ণাঙ্গ পর্যবেক্ষক দল না পাঠানোর সিদ্ধান্ত জানিয়ে পাঠানো চিঠির জবাবে ইউরোপীয় ইউনিয়নকে (ইইউ) চিঠি পাঠিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল।

রবিবার রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) মো. আহসান হাবিব খান সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এ তথ্য জানান।

তিনি বলেন, চিঠিতে সিইসি বলেছেন, সরকার ও অন্যান্য স্টেকহোল্ডারদের কাছ থেকে যে সহযোগিতা পাচ্ছেন তা অব্যাহত থাকলে ইসি একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে পারবে।

চিঠিতে সিইসি আশা প্রকাশ করেন যে ইউরোপীয় ইউনিয়ন আগামী সাধারণ নির্বাচন পর্যবেক্ষণে একটি ছোট দল পাঠাবে।

চিঠিতে সিইসি বলেন, যত বেশি দেশি-বিদেশি পর্যবেক্ষক থাকবে, নির্বাচন তত বেশি স্বচ্ছ হবে এবং সবার ওপর এক ধরনের চাপ থাকবে। এতে দেশে-বিদেশে নির্বাচনের গ্রহণযোগ্যতাও বাড়বে।

নির্বাচন কমিশনার আহসান হাবিব খান আরও বলেন, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানের লক্ষ্যে অক্টোবরের প্রথম সপ্তাহে সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও ইসির সঙ্গে প্রার্থী ও পোলিং এজেন্টদের ভূমিকা নিয়ে একটি কর্মশালা করবে ইসি।

কর্মশালায় সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি), নির্বাচন কমিশনার (ইসি), নির্বাচন কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তা, গণমাধ্যম ব্যক্তিত্ব এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকরা অংশগ্রহণ করবেন।

এর আগে বুধবার প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) আসন্ন জাতীয় নির্বাচনে বাংলাদেশে তাদের পূর্ণাঙ্গ নির্বাচনী পর্যবেক্ষক দল না পাঠানোর বিষয়ে ইউরোপীয় ইউনিয়নের সিদ্ধান্তের বিষয়ে একটি ইমেইল পেয়েছেন।

—-ইউএনবি