October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 4th, 2023, 8:50 pm

নেইমারকে ৩.৩ মিলিয়ন ডলার জরিমানা

অনলাইন ডেস্ক :

পরিবেশ সুরক্ষা আইন ভাঙ্গার দায়ে নেইমারকে ৩.৩ মিলিয়ন মার্কিন ডলার জরিমানা করা হয়েছে। রিও ডি জেনিরোতে অবৈধভাবে কৃত্রিম লেক নির্মাণ করায় নেইমারকে এই জরিমানা গুনতে হচ্ছে। ব্রাজিলের মানগারাতিবার কাউন্সিল সেক্রেটারিয়াটের এক বিবৃতিতে বলা হয়েছে, ‘পরিবেশ মন্ত্রণালয় ও নগর কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে বাড়ির পাশে কৃত্রিম লেক ও সৈকত নির্মাণ করেছেন নেইমার, যা স্বচ্ছ পানির উৎসে বাঁধা সৃষ্টি করেছে। মানগারাতিবা ব্রাজিলের দ্বিতীয় বৃহত্তম নগরী রিও ডি জেনিরো থেকে ১৩০ কিলোমিটার দক্ষিণে অবস্থিত উপকূলবর্তী শহর। পর্যটনের জন্য শহরটির বেশ সুনাম আছে। সেখানেই ২০১৬ সালে ১০ হাজার বর্গমিটারের বিশাল বাড়ি কিনেছেন নেইমার।

সেখানে হেলিপ্যাড, স্পা ও জিমনেশিয়ামও ছিল। সোমবার স্থানীয় প্রশাসন সেখানে গিয়ে কৃত্রিম লেক ও সৈকত দেখতে পান, যা নিয়ম না মেনেই করা হয়েছে। কর্তৃপক্ষ এরইমধ্যে কৃত্রিম লেক ও সৈকতের অংশটি ঘেরাও করে সব ধরনের কার্যক্রম বন্ধের নির্দেশ দিয়েছে। কিন্তু ব্রাজিলের সংবাদমাধ্যমগুলো জানিয়েছে, নিয়মনীতির তোয়াক্কা না করে নেইমার সেখানে পার্টির আয়োজন করেছেন এবং লেকে গোসল করতে নেমেছেন। ইতোমধ্যেই স্থানটিতে প্রায় ডজনখানেক অবৈধ স্থাপনা সনাক্ত করে তালিকাভূক্ত করেছে কর্তৃপক্ষ। কোন ধরনের অনুমতি ছাড়াই এগুলো নির্মান করা হয়েছে।

এসব করতে গিয়ে নেইমার নদীর পানির গতিপথ পাল্টে দিয়েছেন। জরিমানার বিরুদ্ধে নেইমার ২০ দিনের আপিলের সুযোগ পাবেন। গত ২২ জুন বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে অভিযোগের প্রেক্ষিতে কর্তৃপক্ষ নেইমারের বিলাসবহুল সম্পত্তিতে পরিবেশ আইন ভঙ্গের বিষয়টি জানতে পারে। সেখানে গিয়ে তারা দেখতে পায় কৃত্রিম লেক ও সৈকত নির্মাণের কাজ চলছে।