April 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, October 20th, 2022, 8:34 pm

পদত্যাগ করলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস

ফাইল ছবি

ব্রিটিশ প্রধানমন্ত্রী লিজ ট্রাস বৃহস্পতিবার পদত্যাগ করেছেন। ক্ষমতা গ্রহনের পর টালমাটাল অবস্থায় মাত্র ছয় সপ্তাহ পার করার পরই তিনি পদত্যাগ করলেন। তার আর্থিক নীতিগুলোর কারণে নিজ দলে বিরোধীতার কারণে এই পরিস্থিতির সৃষ্টি হয়। ফলে তার কর্তৃত্ব বিলুপ্ত হয়।

তিনি বলেন, ‘আমি যে ম্যান্ডেট নিয়ে নির্বাচিত হয়েছি তা আমি দিতে পারব না।’

মাত্র একদিন আগে ট্রাস ক্ষমতায় থাকার প্রতিশ্রুতি দিয়ে বলেছিলেন যে তিনি ‘একজন যোদ্ধা এবং পদত্যাগকারী নন।’ কিন্তু ট্রাস তার দৃঢ়তা আর ধরে রাখতে পারলেন না।

সমালোচনার বন্ধ করে তার সরকার ছেড়ে একজন সিনিয়র মন্ত্রীকে ধরে রাখতে পারেননি। ফলে হাউস অফ কমন্সে একটি ভোট বিশৃঙ্খলা ও ক্ষোভের সৃষ্টি হয়। তার কয়েকদিন পরেই তাকে তার অনেক অর্থনৈতিক নীতি পরিত্যাগ করতে বাধ্য করা হয়েছিল।

তার প্রস্থান একটি বিভক্ত কনজারভেটিভ পার্টিকে এমন একজন নেতা খুঁজছে যে তার দলের বিভক্তিকে একত্রিত করতে পারে।

এর আগে রক্ষণশীল আইন প্রণেতা সাইমন হোয়ারে বলেছিলেন যে সরকার বিশৃঙ্খলার মধ্যে রয়েছে।

তিনি বৃহস্পতিবার বিবিসিকে বলেছেন, ‘কারও রুট প্ল্যান নেই। এটি প্রতিদিনের ভিত্তিতে হাতে হাতে লড়াইয়ের মতো।’

তিনি বলেন, পরিস্থিতি পরিবর্তনের জন্য ট্রাসের হাতে “প্রায় ১২ ঘন্টা” সময় ছিল।

ট্রাস তার ১০ ডাউনিং স্ট্রিট অফিসে গ্রাহাম ব্র্যাডির সঙ্গে তড়িঘড়ি করে একটি বৈঠক করেছিলেন। যিনি একজন সিনিয়র কনজারভেটিভ আইন প্রণেতা ও নেতৃত্বের চ্যালেঞ্জগুলো তদারকি করেন। প্রধানমন্ত্রীর প্রতি এখনও সংসদের টোরি সদস্যদের সমর্থন আছে কিনা তা মূল্যায়ন করার দায়িত্ব দেওয়া হয়েছিল ব্র্যাডিকে। দৃশ্যত মনে হয় তিনি তা করেননি।

বৃহস্পতিবার পার্লামেন্টের বেশিরভাগ কনজারভেটিভ সদস্য তাকে পদত্যাগ করে বিশৃঙ্খলার অবসানের আহ্বান জানিয়েছিলেন।

দলটি কয়েক মাস আগে ট্রাস প্রাক্তন ট্রেজারি প্রধান ঋষি সুনাককে পরাজিত করার রেসের মতো আরেকটি বিভক্ত নেতৃত্বের প্রতিযোগিতা এড়াতে আগ্রহী।

আগামী ২০২৪ সালের আগে কোনও জাতীয় নির্বাচন হবে না।

ব্র্যাভারম্যানকে স্বরাষ্ট্র সচিব হিসেবে প্রতিস্থাপন করা হয়েছিল। অভিবাসন এবং আইনশৃঙ্খলার জন্য দায়ী মন্ত্রী, প্রাক্তন ক্যাবিনেট মন্ত্রী গ্রান্ট শাপস, তার পরাজিত প্রতিদ্বন্দ্বী সুনাকের একজন উচ্চ-পর্যায়ের সমর্থক।

২৩ সেপ্টেম্বর অর্থনৈতিক প্যাকেজ উন্মোচনের পর শুক্রবার ট্রাস তার ট্রেজারি প্রধান কোয়াসি কোয়ার্তেংকে বরখাস্ত করার কয়েকদিন পরে নাটকীয় ঘটনা ঘটেছিল।

—-ইউএনবি