September 17, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 22nd, 2024, 8:51 pm

পদত্যাগ করেছেন যবিপ্রবির উপাচার্য

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে পদত্যাগ করেছেন যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন।

বুধবার (২১আগস্ট) বিকাল সাড়ে ৪টার দিকে ই-মেইলের মাধ্যমে রাষ্ট্রপতি বরাবর তিনি পদত্যাগপত্র পাঠিয়েছেন বলে নিশ্চিত করেছেন উপাচার্য।

পদত্যাগপত্রে তিনি বিশ্ববিদ্যালয়ে বর্তমান পরিস্থিতিতে অস্থিরতা বিরাজ করছে বলে উল্লেখ করেছেন। ফলে বিশ্ববিদ্যালয়ে পুনরায় সেশন জটের শঙ্কা দেখা দিয়েছে। এমন অবস্থায় বিশ্ববিদ্যালয় পরিচালনা করতে তিনি অপরাগতা প্রকাশ করেছেন।

এর আগে মঙ্গলবার (২০ আগস্ট) বিকালে যশোর প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে শিক্ষার্থীরা ২৪ ঘণ্টার মধ্যে উপাচার্যকে পদত্যাগ করার আল্টিমেটাম দেয়। এরপর উপাচার্য বুধবার নিজের অব্যাহতি চেয়ে রাষ্ট্রপতিকে চিঠি দেন।

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় উপাচার্য ড. আনোয়ার হোসেন বলেন, ‘শিক্ষার্থীরা ক্যাম্পাসে যে আন্দোলন করল, সেটা সর্ম্পকে আমার কিছু বলার নেই। তাদের বলতে চাই, তারা ক্লাসরুমে ফিরে যাক। তারা জীবন গড়ুক। কারণ যেভাবে তারা আন্দোলন করছে, সেটা তো তাদের কাজ না। ট্রেজার, শিক্ষক, ভিসির বাসাতে গিয়ে জোর করে পদত্যাগের দাবিতে মিছিল স্লোগান দেওয়া তাদের কাজ না। যে শিক্ষার্থীরা এত বড় গণঅভ্যুথান ঘটাল, সেই শিক্ষার্থীরা যা করছে সেটা শিক্ষক হিসেবে আমার কাছে কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।’

তিনি আরও বলেন, ‘আমার বিরুদ্ধে তাদের অভিযোগ মিথ্যা। যদি কোনো দুর্নীতি করি, তাহলে তদন্ত করে ব্যবস্থা নেবে সরকার।’

প্রসঙ্গত, অধ্যাপক ড. আনোয়ার হোসেন ২০১৭ সালের ২০ মে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) উপাচার্য পদে যোগদান করেন। চাকরির প্রথম মেয়াদে তার বিরুদ্ধে নানা অনিয়ম ও দুর্নীতির অভিযোগ ওঠে। ৫৫টি অনিয়ম ও দুর্নীতির অভিযোগ মাথায় নিয়ে তিনি ২০২১ সালের ১৯ মে তার পদের মেয়াদ শেষ করেন। একই বছরের ১ জুন তিনি দ্বিতীয় মেয়াদে ভিসির দায়িত্ব পান।

—–ইউএনবি