March 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, November 15th, 2022, 9:53 pm

পরিদর্শকদের বিষয়ে কঠোর হচ্ছে রাজউক

ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদক:

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) নকশার বাইরে নির্মিত ও নির্মাণাধীন ভবনের তালিকা করতে যাচ্ছে। একই সাথে রাজউকের পরিদর্শকদেরও আইনের আওতায় আনার উদ্যোগ নেয়া হচ্ছে। রাজধানীতে রাজউকের নিয়ম মেনে নকশা অনুমোদনের পর তার বাইরে অহরহ ভবন নির্মিত হচ্ছে। আর সংস্থাটির পরিদর্শকরা তা দেখেও না দেখার ভান করছে। ফলে রাজধানীর অধিকাংশ ভবনই অনুমোদিত নকশার বাইরে নির্মিত। তবে রাজউকের পরিদর্শকদের দাবি, প্রভাবশালীতের হুমকি-ধমকির কাছে তারা অসহায়। বেশির ভাগ ক্ষেত্রেই তাদের বাধা দেয়া সম্ভব হয় না। রাজউক সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা যায়।
সংশ্লিষ্ট সূত্র মতে, নিয়মবহির্ভূত ভবনের লাগাম ধরতে রাজউকের কঠোর অবস্থান জরুরি। আর নিয়মের ব্যত্যয় করে ভবন নির্মাণের ক্ষেত্রে কেবল পরিদর্শকদের জবাবদিহিতার আওতায় আনলেই চলবে না, সংশ্লিষ্ট অন্যান্যের বিরুদ্ধেও ব্যবস্থা নিতে হবে। বিশেষ করে যারা জেনেশুনে অনিয়ম করেছে, যারা প্রভাব খাটিয়েছে তাদেরও আইনের আওতায় আনতে হবে। তবে ভবন মালিক ও ডেভেলপার প্রতিষ্ঠান সংশ্লিষ্টদের মতে, নিয়ম মেনে রাজউকের কোনো কাজই করা যায় না। ঘুষ দিলেই সব হয়। ভবন বানানোর সময় থেকেই পরিদর্শকরা ঘুষের জন্য ঘুরতে থাকে। তার আগ পর্যন্ত নানা আইন আর নিয়ম দেখানো হয়। কিন্তু টাকা দিলে সব অনিয়ম শুদ্ধ হয়ে যায়।
সূত্র জানায়, রাজউকের আওতাধীন এলাকায় যেসব ভবন নিয়মবহির্ভূতভাবে নির্মাণ হয়েছে সেগুলোর একটি তালিকা প্রণয়ন করা হবে। পাশাপাশি ভবনগুলোর ওই অনিয়মের ক্ষেত্রে পরিদর্শকদের গাফিলতি আছে কিনা তা যাচাই করা হবে। যদি পরিদর্শকদের অনিয়ম বা দুর্নীতির প্রমাণ মেলে তখন তাদের বিরুদ্ধে বিধিমালা অনুযায়ী আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
এ প্রসঙ্গে রাজউক চেয়ারম্যান মো. আনিসুর রহমান মিঞা জানান, রাজউকের পরিদর্শকরা নানা অজুহাত দেখায়। অনেক সময় তারা কাজ বন্ধ করে দিয়ে আসার পর আবার শুরু করে দেয়া হয় বলেও জানায়। এসব বিষয় বিবেচনায় নিয়ে এখন থেকে রাজউকের মনিটরিং টিম বেশি বেশি করে বাইরে যাব। পরিদর্শকদের অভিযোগের সত্যতা যাচাই করার জন্যই এমন উদ্যোগ নেয়া হয়েছে। পাশাপাশি যেসব ভবন একেবারেই নকশার ব্যত্যয় ঘটিয়ে নির্মাণ হয়েছে সেগুলো ভেঙে ফেলা হবে। সেক্ষেত্রে যদি কোনো পরিদর্শকের অনিয়ম বা দুর্নীতি প্রমাণিত হয়, তাহলে কর্তৃপক্ষ জিরো টলারেন্স নীতি মেনে অ্যাকশনে যাবে।