May 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, August 28th, 2023, 9:12 pm

পর্যটকদের ওপর বিরক্ত হয়ে বিক্ষোভ অস্ট্রিয়ার বাসিন্দাদের

অনলাইন ডেস্ক :

সম্প্রতি হলস্ট্যাট শহরের অতিরিক্ত পর্যটক আসাকে কেন্দ্র করে বিক্ষোভ করেছেন অস্ট্রিয়ার স্থানীয় বাসিন্দারা। পর্যটকের সংখ্যা সীমিত করাসহ একাধিক দাবি জানিয়েছেন তারা। এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি। বিবিসির প্রতিবেদনে বলা হয়, বিশ্ব ঐতিহ্যবাহী স্থান হলস্ট্যাটে মাত্র ৭০০ এর মত বাসিন্দার বসবাস রয়েছে। তবে মৌসুমের সময় প্রতিদিন ১০ হাজারের বেশি দর্শনার্থী ভ্রমণে আসেন এই শহরটিতে। পর্যটকের সংখ্যা সীমাবদ্ধ করার লক্ষে স্থানীয় সময় বিকাল ৫টার পর ট্যুর বাসের উপর নিষেধাজ্ঞার জন্য বিক্ষোভ করছেন স্থানীয় বাসিন্দারা।

ইউরোপের সবচেয়ে বেশি পর্যটক গন্তব্য স্থলগুলির মধ্যে এটি একটি। এই শহরে অনেক দর্শনার্থী শুধুমাত্র হ্রদ ও পুরনো গির্জার টাওয়ারের সাথে সেলফি তুলতে আসে। সাথে আছে চমৎকার পাহাড়ের দৃশ্য। কিন্তু পর্যটকরা সেলফি তোলার জন্য জনপ্রিয় স্থান গুলোতে ক্ষণস্থায়ী কাঠের দেয়াল তৈরি করে যা হ্রদের মনোরম দৃশ্যকে অবরুদ্ধ করে। ২০০৬ সালে দক্ষিণ কোরিয়ার একটি রোমান্টিক নাটকে অস্ট্রিয়ার এই শহরটি প্রদর্শিত হয়েছিল।

আর সেই ঘটনার পর এশিয়াতে শহরটির জনপ্রিয়তা বৃদ্ধি পায়। আর তার ছয় বছর পরে চীনে হলস্ট্যাট শহরের একটি প্রতিরূপও তৈরি করা হয়। স্থানীয় প্রশাসনের বরাত দিয়ে গণমাধ্যম জানায়, শহরটির ডে ট্রিপারদের বড় কোচের প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারির জন্য আন্দোলন করছে স্থানীয়রা। যাতে করে পর্যটকের সংখ্যা সহনীয় হয় এবং শহরে স্বস্তি ফিরে আসে। এছাড়া, অস্ট্রিয়ায় অতিরিক্ত পর্যটকের কারণে প্রচুর শব্দ দূষণ এবং ট্র্যাফিকের সৃষ্টি হচ্ছে। এ বিষয়ে গত মে মাসে শহরটির মেয়র বলেছিলেন, আমরা হলস্ট্যাটের মধ্য দিয়ে যাওয়া বাসের সংখ্যা এক তৃতীয়াংশ কমিয়ে আনতে চাই।