September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 5th, 2023, 5:58 pm

পশ্চিমবঙ্গে সবজির দামে আগুন, ঝাঁঝ বেড়েছে কাঁচা মরিচের

অনলাইন ডেস্ক :

গত কয়েকদিনে বাংলাদেশে মরিচের দাম হাতের নাগালের বাইরে চলে গেছে। তবে আমদানি শুরুর খবরে সোমবার কাঁচা মরিচের দাম কেজিপ্রতি নেমেছিল ২০০ টাকার ঘরে। গত মঙ্গলবার দাম কিছুটা বেড়ে ৩০০ থেকে ৩৫০ টাকায় উঠে যায়। একদিনের ব্যবধানে এবার ৫০০ টাকা ছাড়িয়েছে এক কেজি কাঁচা মরিচের দাম। এদিকে প্রতিবেশী ভারতের পশ্চিমবঙ্গেও ঝাঁঝ বেড়েছে কাঁচা মরিচের। রাজ্যের রাজধানী কলকাতাসহ পার্শ্ববর্তী বিভিন্ন এলাকায় কাঁচা মরিচের ঝাঁঝে চোখের পানি ও নাকের পানি এক হওয়ার দশা হয়েছে। শুধু কাঁচা মরিচ নয় শাক-সবজির দামও ঊর্ধ্বমুখী। পশ্চিমবঙ্গে বর্ষা আসতে না আসতেই কলকাতাসহ পার্শ্ববর্তী শহরাঞ্চলে খুচরা বাজারে শাক-সবজির দামে যেন আগুন লেগেছে। খুচরা বাজারে সবজি কিনতে গিয়ে সাধারণ ক্রেতাদের নাভিশ্বাস উঠছে। পকেট খালি হলেও ভরছে না বাজারের ব্যাগ। সবজির যা দাম তাতে দিশেহারা ক্রেতারা।  বুধবার (৫ জুলাই) কলকাতাসহ পার্শ্ববর্তী শহরাঞ্চলে খুচরা সবজির বাজার ঘুরে দেখা গেছে কাঁচা মরিচের দাম কেজিপ্রতি ২০০ থেকে ৩০০ রুপি।

তবে দু-তিন দিন আগে দাম আরও বেশি ছিল। তখন কাঁচা মরিচ কিনতে হয়েছে কেজিপ্রতি ৩৫০ থেকে ৪০০ রুপি। এছাড়া টমেটো প্রতি কেজি প্রায় ১৫০ রুপি করে কিনতে হচ্ছে। কাঁচা মরিচের পাশাপাশি আদার ঝাঁঝও কম নয়। আদার দাম কেজিপ্রতি প্রায় ৩০০ রুপি, রসুন কেজিপ্রতি বিক্রি হচ্ছে ২০০ রুপি, একটু ভালো পেঁয়াজের দাম কেজিপ্রতি ৩০ রুপি। অপরদিকে ছোট সাইজের পেঁয়াজের দাম ২০ থেকে ২৫ রুপি প্রতি কেজি। তবে হঠাৎ করে বেগুনের দাম একলাফে অনেকটাই বেড়েছে। ভালো বেগুন বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০ রুপি। করলা-বরবটি বিক্রি হচ্ছে কেজিপ্রতি ৯০ থেকে ১০০ রুপি। পটোল, শসা, ঢ্যাঁড়শ কেজিপ্রতি ৯০ রুপিতে বিক্রি হচ্ছে। তবে এই দাম প্রায় প্রতিদিনই ওঠানামা করছে।

শিয়ালদহ কোলে মার্কেটে পাইকারি সবজি কিনতে আসা অরুপ দত্ত জানান, কাঁচা মরিচের পাইকারি দাম আগের তুলনায় একটু কমেছে। তবে অন্যান্য কাঁচা সবজির দাম অনেকটাই বেশি। এত দাম দিয়ে সবজি কিনে তা খুচরা বিক্রি করতে গেলে দাম আরও বেড়ে যাচ্ছে। এতে ক্রেতাদের সঙ্গে অশান্তি তৈরি হচ্ছে। তিনি আরও বলেন, বাংলাদেশে কাঁচা মরিচ চলে যাওয়ার কারণে এই সময় এখানেও দাম আকাশছোঁয়া। তবে প্রতি বছরই বর্ষার সময় কাঁচা সবজির দামটা একটু বেশি থাকে বলে জানান তিনি। কলকাতার পার্শ্ববর্তী বরানগর এলাকায় খুচরা বাজারে সবজি কিনতে আসা সুরেন্দ্রর সিং বলেন, কাঁচা মরিচের ঝাঁঝ এতটাই বেশি হাত লাগাতেও ভয় হচ্ছে। শুধু কাঁচা মরিচ কেন টমেটো, আদা, রসুন, পেঁয়াজ, বেগুনসহ প্রায় সব সবজিরই দাম বেশি।

তাই যতটা প্রয়োজন তার তুলনায় অনেকটাই কম কিনতে হচ্ছে। সবজির বাজারদর নিয়ে চিন্তিত রাজ্য সরকার। প্রায় প্রত্যেক দিনই রাজ্য সরকারের স্পেশাল টাস্কফোর্সের পক্ষ থেকে সবজির দাম নিয়ন্ত্রণে কলকাতাসহ পার্শ্ববর্তী এলাকায় পাইকারি ও খুচরা বাজারে অভিযান চালানো হচ্ছে। স্পেশাল টাস্কফোর্সের কর্মকর্তারা জানিয়েছেন, সাধারণ ক্রেতাদের কাছ থেকে বেশি দাম রাখা যাবে না। বেশি দাম রাখলেই উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।