April 26, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, June 2nd, 2023, 8:37 pm

পাকিস্তানকে হারিয়ে হকিতে চ্যাম্পিয়ন ভারত

অনলাইন ডেস্ক :

জমজমাট লড়াইয়ে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে জুনিয়র এশিয়া কাপ হকিতে চ্যাম্পিয়ন হয়েছে ভারত। ওমানের সালালাহ স্পোর্টস কমপ্লেক্সে ফাইনালে পাকিস্তানকে ২-১ গোলে হারায় পাকিস্তান। প্রথম ও দ্বিতীয় কোয়ার্টারে অঙ্গদ সিং ও অরিজিত সিংয়ের গোলে ২-০ ব্যবধানে এগিয়ে যায় ভারত। তৃতীয় কোয়ার্টারে বাশারাত আলি এক গোল শোধ করলেও শেষ রক্ষা হয়নি পাকিস্তানের। এ নিয়ে চারবার সেরা হলো ভারত। ১৯৯৬ সালে তৃতীয় ও সবশেষ শিরোপা জেতা পাকিস্তানের আরেকটির জন্য অপেক্ষা বাড়ল আরও। আসরে বাংলাদেশের শেষটা হয়নি ভালো।

জাপানের কাছে হেরে ষষ্ঠ হয়ে প্রতিযোগিতা শেষ করেছে মামুনুর রশীদের দল। পঞ্চম স্থান নির্ধারণী ম্যাচে প্রথম কোয়ার্টারে তিন গোল হজম করে কোণঠাসা হয়ে পড়ে বাংলাদেশ। দ্বিতীয় কোয়ার্টারে ব্যবধান আরও বাড়িয়ে নেয় জাপান। তৃতীয় কোয়ার্টারে গোল পায়নি কোনো দল। চতুর্থ ও শেষ কোয়ার্টারে তাসিন আলি পেনাল্টি কর্নার (পিসি) থেকে ব্যবধান কমান। কিন্তু পরে আরও এক গোল হজম করে ম্যাচ থেকে ছিটকে যায় বাংলাদেশ। স্বাগতিক ওমানকে ২-০ হারিয়ে এ প্রতিযোগিতা শুরু করা বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে মালয়েশিয়ার বিপক্ষে ৫-১ ব্যবধানে হেরেছিল।

তৃতীয় ম্যাচে উজবেকিস্তানের বিপক্ষে ৩-১ গোলে জেতার পর পুল পর্বে নিজেদের চতুর্থ ও শেষ ম্যাচে দক্ষিণ কোরিয়ার কাছে ৩-১ গোলে হেরে যায় যুবারা। চার ম্যাচে দুটি করে জয় ও হারে ‘বি’ গ্রুপে তৃতীয় হওয়ায় সেরা চারে খেলার আশা শেষ হয়ে যায় বাংলাদেশের। পঞ্চম থেকে অষ্টম স্থান নির্ধারণী পর্বের শুরুতে থাইল্যান্ডকে ৪-১ গোলে হারিয়ে পঞ্চম হওয়ার আশা বাঁচিয়ে রেখেছিল দল, কিন্তু শেষটা হলো হার দিয়ে।