May 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 25th, 2023, 7:48 pm

পিএসজির বড় জয়, ইনজুরিতে এমবাপ্পে

অনলাইন ডেস্ক :

গ্রীষ্মে দলে আসা গনসালো রামোসের দুই গোলে মার্সেইকে লিগ ওয়ানে ৪-০ গোলে বিধ্বস্ত করেছে পিএসজি। তবে ৩২ মিনিটে গোঁড়ালির ইনজুরিতে পড়ে মাঠ ছাড়েন কিলিয়ান এমবাপ্পে। আর তারই বদলী হিসেবে খেলতে নেমেছিলেন রামোস। পার্ক ডি প্রিন্সেসে ৮ মিনিটে এমবাপ্পেকে ফাউলের অপরাধে মার্সেইর বিপক্ষে ফ্রি-কিক আদায় করে নেয় মার্সেই। নিখুঁত ফ্রি-কিকে স্বাগতিকদের এগিয়ে দেন মিশরীয় তারকা আশরাফ হাকিমি। ঐ ইনজুরিই শেষ পর্যন্ত এমবাপ্পেকে আর খেলতে দেয়নি। তার পরিবর্তে মাঠে নামেন রামোস। ৩৭ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন রানডাল কোলো মুয়ানি।

বিরতির ঠিক পরে হেডের সাহায্যে পিএসজির তৃতীয় গোল করেন রামোস। ম্যাচ শেষের এক মিনিট আগে দুর্দান্ত ফিনিশিংয়ে নিজের দ্বিতীয় গোল করলে বড় জয় নিয়ে মাঠ ছাড়ে বর্তমান চ্যাম্পিয়নরা। সপ্তাহের মাঝামাঝিতে ২-০ গোলে বরুসিয়া ডর্টমুন্ডকে পরাজিত করে চ্যাম্পিয়ন্স লিগের যাত্রা শুরুর পর জয়ের ধারা ধরে রাখলো প্যারিসের জায়ান্টরা। এই জয়ে লুইস এনরিকের দল ছয় ম্যাচ পরে লিগ ওয়ান টেবিলের চতুর্থ স্থানে রয়েছে। বিস্ময়করভাবে টেবিলের উপরে থাকা ব্রেস্টের থেকে তাদের পয়েন্টের ব্যবধান এখন দুই। শনিবার লিঁওকে ১-০ গোলে পরাজিত করে ছয় ম্যাচে ১৩ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে ব্রেস্ট। ম্যাচ শেষে অবশ্য এমবাপ্পের ইনজুরির মাত্রা ততটা গুরুতর নয় জানিয়ে পিএসজি বস লুইস এনরিকে বলেছেন, ‘আমার কাছে মনে হচ্ছে এটা সাধারন ইনজুরি।

প্রয়োজনীয় চিকিৎসা নিয়ে তিনি খেলতে চেয়েছিলেন। কিন্তু ব্যাথা বেড়ে যাওয়ায় সেটা আর সম্ভব হয়নি। আমার মনে হয়না বিষয়টি ততটা গুরুতর। আশা করছি দ্রুতই সে মাঠে ফিরতে পারবে। কিন্তু শতভাগ ফিট না থাকলে ঝুঁকি না নেয়াই ভাল।’ লিগ ওয়ানের অন্যতম শীর্ষ প্রতিপক্ষ মার্সেইর বিপক্ষে বড় এই জয়ের পর বার্সেলোনা ও স্পেনের সাবেক বস আরো বলেছেন তার মেয়াদে সম্ভবত পিএসজির সবচেয়ে গোছালো পারফরমন্সে ছিল এটি। অপরাজিত থেকেই মার্সেই কাল দিন শুরু করেছিল। একইসাথে তারা টেবিলে পিএসজির উপরেই ছল। কিন্তু এই পরাজয়ে পিএসজির থেকে দুই পয়েন্ট পিছিয়ে সাত নম্বরে নেমে গেছে। বুধবার মাত্র সাত ম্যাচ পরে ক্লাবের দায়িত্ব ছেড়ে চলে গেছেন কোচ মার্সেলিনো গার্সিয়া টোরাল।

ক্লাব কর্মকর্তা ও সমর্থক গোষ্ঠির প্রতিনিধির সাথে বিতন্ডার জেড়ে মার্সেলিনো ক্লাব ছেড়ে চলে যান। ইউরোপা লিগে বৃহস্পহিতার আয়াক্সের সাথে ৩-৩ গোলে ড্র হওয়া ম্যাচটিতে মার্সেই সভাপতি পাবলো লোনগোরিয়াসহ আরো কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা আমাস্টারডাম সফরে যাননি। রোববার প্যারিসের ম্যাচটিতে সাবেক খেলোয়াড় জ্যাকি আবারডোনাডো অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। অস্থায়ী কোচ স্বীকার করেছেন ইউরোপের অন্যতম সেরা কিছু খেলোয়াড়ের বিপক্ষে এই ধরনের ভুল খেললে তার শাস্তি পেতেই হবে।

এবারের মৌসুমে এমবাপ্পে পাঁচ ম্যাচে ইতোমধ্যেই ৮ গোল করেছেন। ডি বক্সের ঠিক বাইরে এমাবাপ্পেকে আটকাতে গিয়ে ফাউল করে বসেন মিডফিল্ডার লিওনার্দো ব্যালেরডি। এই ফাউলে প্রাপ্ত ফ্রি-কিক থেকে হাকিমি নিখুঁত শটে পিএসজিকে এগিয়ে দেন। অস্বস্তিতে ভুগতে তাকা এমবাপ্পে দুইবার চিকিৎসা নিয়ে শেষ পর্যন্ত আর মাঠে থাকতে পারেননি।

প্রথমার্ধের মাঝামাঝিতে মার্সেই ম্যাচে ফেরার দারুন সুযোগ পেয়েছিল। কিন্তু জোনাথন ক্লসের ক্রস থেকি ভিটিনহার হেড জালের ঠিকানা খুঁজে পায়নি। উল্টো ৩৭ মিনিটে দ্বিতীয় গোল হজম করে মার্সেই। হাকিমির দূর পাল্লার ডিফ্লেকটেড শট বারে লেগে ফেরত আসলে গোলরক্ষক পও লোপেজ তা ধরতে ব্যর্থ হন। ফিরতি বল পোস্টের খুব কাছে থেকে জালে জড়ান কোলো মুয়ানি।

গ্রীষ্মকালীণ ট্রান্সফার উইন্ডোর শেষদিনে এইনট্র্যাখ ফ্র্যাংকফুর্ট থেকে দলের আসার পর এটাই কোলো মুয়ানির প্রথম গোল। এরপর বেনফিকা থেকে দলে আসা পর্তুগীজ ফরোয়ার্ড রামোস পিএসজির স্কোরশিটে আরো দুই গোল যোগ করেছেন। ওসমানে ডেম্বেলের রাইট-উইং ক্রস থেকে রামোসর হেডের সাহায্যে ৪৭ মিনিটে তৃতীয় গোল করেন। ম্যাচ শেষের এক মিনিট আগে কাউন্টার এ্যাটাকে কোলো মুয়ানির লো ক্রস থেকে আক্রমনটি ফিনিশ করেন রামোস। রোববার দিনের শুরুতে পিছিয়ে পড়েও মরগান গুইলাভোগুইয়ের শেষ মুহূর্তের গোলে টলুসেকে ২-১ গোলে পরাজিত করেছে গতবারের রানার্স-আপ লেন্স।