May 9, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, November 23rd, 2023, 7:29 pm

পিরোজপুরে ১৪০০ টন ডাল নিয়ে টিসিবির জাহাজ অর্ধনিমজ্জিত

পিরোজপুরে সন্ধ্যা নদীতে ১৪০০ টন মসুর ডালভর্তি এমভি স্কাই নামে টিসিবির একটি জাহাজ তলা ফেটে অর্ধনিমজ্জিত হয়ে পড়েছে। রূপসা-১ নামে একটি জাহাজের সঙ্গে সংঘর্ষে বুধবার এ ঘটনা ঘটে।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) কাউখালীর সন্ধ্যা নদীতে জাহাজটি জরুরি নোঙর করেছে।

এমভি স্কাই জাহাজের মাস্টার মো. হান্নান জানান, ১৪০০ টন মসুর ডালভর্তি জাহাজটি চট্টগ্রাম থেকে যশোরের নোয়াপাড়া যাচ্ছিল। বরিশাল থেকে ছেড়ে ঝালকাঠির গাবখান নদীতে এলে রাত ১২টায় রূপসা-১ নামে অন্য একটি জাহাজের সঙ্গে সংঘর্ষ হয়। এরপর এমভি স্কাই কিছুদূর আসার পরে বুঝতে পারে তাদের জাহাজের তলা ফেটে গেছে।

তিনি আরও বলেন, পরে অর্ধনিমজ্জিত অবস্থায় জাহাজটি পিরোজপুরের কাউখালীতে সন্ধ্যা নদীর লঞ্চঘাট এলাকায় থেমে থাকা আরেকটি জাহাজের সঙ্গে এসে নোঙর করে।

দুর্ঘটনার সংবাদ পেয়ে কাউখালী থানা পুলিশ, ফায়ার সার্ভিস ও নৌপুলিশ ঘটনাস্থলে গিয়ে উদ্ধার অভিযান চালাতে চাইলে জাহাজ কর্তৃপক্ষ অভিযান চালাতে দেয়নি।

পরে পিরোজপুরের জেলা প্রশাসন চট্টগ্রামে জাহাজের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করে। তারা জানায় অন্য একটি মালবাহী জাহাজ ঘটনাস্থলে গিয়ে ডাল উদ্ধার করবে।

পিরোজপুরের জেলা প্রশাসক মোহাম্মদ জাহেদুর রহমান জানান, ঘটনাটি শোনার পরপরই তিনি ঘটনাস্থলে গিয়ে ক্ষতিগ্রস্ত জাহাজটি পরির্দশন করেছেন।

তিনি জাহাজ কর্তৃপক্ষ ও মালামালের মালিক দুই পক্ষের সঙ্গেই কথা বলেছেন।

তিনি আরও বলেন, জাহাজটি উদ্ধারের জন্য বিআইডব্লিউটিসির উদ্ধারকারী জাহাজকে খবর দেওয়া হয়েছে। নিরাপদে ও দ্রুত জাহাজের মালামাল খালাস করার ব্যবস্থা নেওয়া হয়েছে।

এদিকে দুর্ঘটনার কারণ অনুসন্ধানের জন্য অতিরিক্ত জেলা প্রশাসক (রাজম্ব) মোহাম্মদ আমীনুল ইসলামকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি করা হয়েছে।

—-ইউএনবি