April 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, May 22nd, 2023, 8:27 pm

পুড়ে ছাই ফিলিপাইনের ঐতিহাসিক পোস্ট অফিস

অনলাইন ডেস্ক :

ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় ভয়াবহ অগ্নিকা-ে পুড়ে গেছে ঐতিহাসিক নিও-ক্লাসিক্যাল ম্যানিলা সেন্ট্রাল পোস্ট অফিস। আগুনে বেইসমেন্ট থেকে পঞ্চম তলা পর্যন্ত পুরো ভবনটি ক্ষতিগ্রস্ত হয়েছে। সোমবার (২২ মে) কর্মকর্তাদের বরাত দিয়ে এক প্রতিবেদনে এমনটি জানিয়েছে বার্তা সংস্থা এএফপি। ফায়ার প্রোটেকশন ব্যুরো জানায়, রোববার গভীর রাতে আগুন লাগার পর ৮০টিরও বেশি ফায়ার সার্ভিসের গাড়ি কয়েক দশকের পুরনো ঐতিহাসিক পোস্ট অফিসের স্থানে পাঠানো হয়। প্রতিবেদনে বলা হয়, নিও-ক্লাসিক্যাল ম্যানিলা সেন্ট্রাল পোস্ট অফিসের আগুনের শিখা ঘন, কালো ধোঁয়া কয়েকশ’ মিটার আকাশে ছড়িয়ে পড়ে।

আগুন নিয়ন্ত্রণে আনতে দমকল কর্মীদের সাত ঘণ্টার বেশি সময় লাগে। পোস্টমাস্টার জেনারেল লুইস কার্লোস ডিজেডবিবি রেডিওকে বলেন, ‘বেসমেন্ট থেকে পঞ্চম তলা পর্যন্ত পুরো ভবনটি পুড়ে গেছে।’ তিনি জানান, আগুন লাগার কারণ খতিয়ে দেখা হচ্ছে। কার্লোস বলেন, চিঠি, পার্সেল এবং ডাক সংস্থার পুরো স্ট্যাম্প ভবনে সংগৃহীত ছিল এবং ধ্বংস হয়ে গেছে বলে আশঙ্কা করা হচ্ছে। আগুন নিয়ন্ত্রণ আনতে রাজধানী জুড়ে দমকল কর্মীদের মোতায়েন করা হয়। একজন স্বেচ্ছাসেবক দমকলকর্মী সামান্য আহত হয়।

পোস্ট অফিসের ওয়েবসাইটের তথ্য অনুসারে, মূলত ১৯২৬ সালে পোস্ট অফিসটি নির্মিত হয়েছিল। পোস্ট অফিসটিকে একসময় ম্যানিলার ‘সবচেয়ে বড় ভবন’ হিসেবে বিবেচনা করা হতো। দ্বিতীয় বিশ্বযুদ্ধে এটি ধ্বংস হয়ে যায়। তবে, মার্কিন বাহিনী জাপানি দখলদার বাহিনীর কাছ থেকে রাজধানী পুনরুদ্ধার করার পর ১৯৪৬ সালে এটি পুননির্মিত হয়। ফিলিপাইন জাতীয় যাদুঘর ২০১৮ সালে ভবনটিকে একটি ‘গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক সম্পদ’ হিসেবে ঘোষণা করে।