September 30, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 29th, 2024, 9:17 pm

পূর্ব ও দক্ষিণ লেবাননে ইসরায়েলি বিমান হামলায় নিহত ১৮, আহত ৩০

সিনহুয়া, লেবানন :

লেবাননের দক্ষিণ ও পূর্বাঞ্চলে আবারও হামলা চালিয়েছে ইসরায়েল। রবিবার ভোরে চালানো হামলায় অন্তত ১৮ জন নিহত ও ৩০ জন আহত হয়েছে।

রবিবার সিনহুয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।

পূর্ব লেবাননের বালবেক, হারমেল ও পশ্চিম বেকা এলাকায় প্রায় ৩০ জায়গায় বিমান হামলায় ছয়জনের মৃত্যু ও ১৪ জনকে আহত হয়েছে।

অন্যদিকে দক্ষিণ লেবাননের আরকুব, মারজেয়ুন, বিনতে জাবেইল, সিডন, টায়ার, নাবাতিয়েহ ও জেজিন এলাকায়ও প্রায় ৩৬ জায়গায় হামলায় ১২ জন নিহত এবং ১৬ জন আহত হয়েছে।

সিনহুয়ার সূত্র জানিয়েছে, হিজবুল্লাহর স্থাপনা ছাড়াও আবাসিক ভবন, স্বাস্থ্যকেন্দ্র ও ক্লিনিক লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েল।

দক্ষিণ ও পূর্ব লেবাননের সীমান্ত অঞ্চল এবং পশ্চিম বেকার গ্রামগুলোতে চালানো এই হামলায় ৪৫টিরও বেশি বাড়িঘর ধ্বংস হয়েছে। অধিকাংশ এলাকার বিদ্যুৎ ব্যবস্থা ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে।

ইসরায়েল গাজা উপত্যকা থেকে তাদের সামরিক অভিযানের লক্ষ্য উত্তরাঞ্চলের দিকে সরিয়ে নেওয়ায় হিজবুল্লাহ ও ইসরায়েলের মধ্যে সংঘাত তীব্র আকার ধারণ করেছে।

গত বছরের ৮ অক্টোবর হামাসের সঙ্গে সংহতি জানিয়ে হিজবুল্লাহ ইসরায়েলে রকেট হামলা শুরু করলে ইসরায়েল-হিজবুল্লাহ সংঘাতের তীব্রতা বাড়তে থাকে। গত কয়দিন ধরে দক্ষিণ-পূর্ব লেবাননে ইসরায়েলের বিমান হামলা বেড়ে যাওয়ায় ওই অঞ্চলটিতে যুদ্ধ শুরুর হওয়ার আশঙ্কা তৈরি হচ্ছে।