September 8, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, July 8th, 2024, 7:38 pm

পেনশন স্কিম: বাকৃবিতে মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের মানববন্ধন

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) সর্বজনীন পেনশন স্কিম প্রত্যাহারের দাবিতে মানববন্ধন করেছে “আমরা মুক্তিযোদ্ধার সন্তান বাকৃবি প্রাতিষ্ঠানিক কমান্ড”।

স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানকে সর্বজনীন পেনশন প্রত্যয় স্কিম থেকে প্রত্যাহার এবং অভিন্ন নীতিমালা বাতিলের দাবিতে মানববন্ধন করেছে সংগঠনটি।

সোমবার (৮ জুলাই) বেলা ১১টায় বাকৃবির বিজয় ৭১ ভাস্কর্যের সামনে ওই মানববন্ধনের আয়োজন করা হয়।

এসময় আমরা মুক্তিযোদ্ধার সন্তান বাকৃবি প্রাতিষ্ঠানিক কমান্ডের সাধারণ সম্পাদক মো. সোলায়মান আলমের সঞ্চালনায় সংগঠনটির বিভিন্ন পর্যায়ের নেতারা বক্তব্য রাখেন। তারা পেনশন প্রজ্ঞাপন প্রত্যাহারের পাশাপাশি অভিন্ন নীতিমালা বাতিলের দাবি জানান।

সংগঠনটির প্রধান উপদেষ্টা ও সহযোগী ছাত্রবিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. আফরিনা মুস্তারি বলেন, ‘বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীরা বেশ কয়েকদিন ধরে প্রত্যয় স্কিম ও অভিন্ন নীতিমালার বিরুদ্ধে আন্দোলন করছে। আশা করি অতি দ্রুতই প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের এই প্রত্যয় স্কিম ও অভিন্ন নীতিমালা থেকে বিরত রাখবেন। আমরা দ্রুতই ক্লাস, পরীক্ষা ও গবেষণায় ফিরে যেতে চাই। আশা করছি আমাদের দাবি অতিসত্ত্বর মেনে নেওয়া হবে।’

এসময় সংগঠনের সভাপতি কৃষিবিদ মো. বজলুল ইসলাম বলেন, সর্বজনীন পেনশন স্কিম ও অভিন্ন নীতিমালার বিরুদ্ধে আমরা তীব্র ক্ষোভ জানাচ্ছি এবং এই নীতিমালাকে প্রত্যাখ্যান করছি। এই পেনশন স্কিম ও অভিন্ন নীতিমালার বিরুদ্ধে আমরা মুক্তিযোদ্ধার সন্তানরা বিভিন্ন জেলা উপজেলায় আন্দোলন চালিয়ে যাব।

তিনি আরও বলেন, কোটা আন্দোলন এবং প্রত্যয় স্কিম হলো একটি ষড়যন্ত্র। আমরা এসবের তীব্র নিন্দা জানাই। আমরা আমাদের অধিকার আদায়ে সর্বদা রাজপথে থাকব।

মানববন্ধন শেষে একটি মিছিলের আয়োজন করেন সংগঠনটির সদস্যরা। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিজয় ৭১ ভাস্কর্য থেকে শুরু হয়ে বঙ্গবন্ধু চত্বর প্রদক্ষিণ করে প্রশাসনিক ভবনের সামনে গিয়ে শেষ হয়।

—–ইউএনবি