September 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, September 15th, 2023, 9:18 pm

প্যাডেল-টেনিসে ৫ মিলিয়ন ইউরো বিনিয়োগ করছেন রোনালদো!

অনলাইন ডেস্ক :

মানুষের মনে কত রকম শখ যে জন্ম নেয়! টাকা থাকলে সেসব অদ্ভুত শখ মেটানোও যায়। ক্রিশ্চিয়ানো রোনালদোর কথাই ধরুন, কাড়ি কাড়ি টাকার মালিক বলেই তো পর্তুগাল সুপারস্টার অদ্ভুত এক শখের পেছনে ঢালতে যাচ্ছেন কোটি কোটি টাকা! প্যাডেল-টেনিস নামের অখ্যাত এক খেলায় বিনিয়োগ করতে যাচ্ছেন রোনালদো ৫ মিলিয়ন ইউরো। বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ৫৮ কোটি ৮৯ লাখ ৯৭ হাজার ৩৮৪ টাকা। খেলাটির নাম মূলত প্যাডেল। অনেকটা টেনিস ও স্কোয়াশের আদলে খেলা হয় বলে প্যাডেল-টেনিস বা প্যাডেল স্কোয়াশ নামেও পরিচিত।

টেনিসের মতোই কোর্ট, নেট, বল এবং র্যাকেট ব্যবহার করা হয়। নিয়ম-কানুনে টেনিসের সঙ্গে কিছুটা সাদৃশ্য এবং কিছুটা ভিন্নতা রয়েছে। একইভাবে স্কোয়াশের সঙ্গেও কিছুটা সাদৃশ্য রয়েছে, কিছুটা ভিন্নতাও আছে। টেনিসের মতোই সার্ভ করা হয়। তবে সার্ভ করতে হয় কোমরের নিচ থেকে! খেলাটির প্রথম প্রচলন হয় মেক্সিকোতে, ১৯৬৯ সালে।

এনরিক কোরকুয়েরা নামের এক স্কোয়াশ খেলোয়াড় নিজের স্কোয়াশ কোর্ট ঠিক করতে গিয়ে প্যাডেল খেলাটি আবিষ্কার করেন। শুরু হয় মেক্সিকোতে প্যাডেল খেলা। সেই থেকে গত ৫৪ বছরে বিশ্বের অনেক দেশেই খেলাটি ছড়িয়ে পড়েছে। খেলাটির আন্তর্জাতিক ফেডারেশনও (ফেডারেশন অব ইন্টারন্যাশনাল প্যাডেল; সংক্ষেপে ফিপ) আছে।

আর্জেন্টিনা, উরুগুয়ে ও স্পেনের ফেডারেশনের যৌথ প্রচেষ্টায় ১৯৯১ সালে স্পেনের মাদ্রিদে প্রতিষ্ঠিত হয় ফিপ। খেলাটি এরইমধ্যে রোনালদোর দেশ পর্তুগালে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। জানা গেছে, ফুটবলের পর প্যাডেলই রোনালদোর দ্বিতীয় পছন্দের খেলা। সময় সুযোগ পেলে প্যাডেল খেলেও থাকেন পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ী।

তাই বিশাল অঙ্কের টাকা খরচ করে পর্তুগালে একটা ‘সিটি অব প্যাডেল স্পোর্টস’ গড়ে তোলার পরিকল্পনা হাতে নিয়েছেন রোনালদো। নির্মাণ করবেন একটা প্যাডেল কমপ্লেক্স। পর্তুগালের রাজধানী লিসবনের নিকটবর্তী ওইরাস শহরে এই প্যাডেল সিটি নির্মাণ করবেন আল নাসর তারকা। প্রকল্পের বিষয়ে পর্তুগালের প্যাডেল ফেডারেশনের সঙ্গে চুক্তিও সেরে ফেলেছেন রোনালদো।