May 18, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, June 22nd, 2023, 8:42 pm

প্যারিসে বড় ধরনের বিস্ফোরণ

অনলাইন ডেস্ক :

ফ্রান্সের রাজধানী প্যারিসের মধ্যাঞ্চলে বড় ধরনের বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এই ঘটনায় ৩৭ জন আহত হয়েছে। এর মধ্যে চারজনের অবস্থা গুরুতর। রাজধানীর পঞ্চম অ্যারোন্ডিসমেন্টে রুয়ে সেন্ট-জ্যাকসের একটি স্কুল এবং ক্যাথলিক শিক্ষা ব্যবস্থার সদর দপ্তরে অবস্থিত একটি ভবনে ওই বিস্ফোরণের ঘটনা ঘটে। খবর বিবিসির। এই ঘটনায় দুজন নিখোঁজ রয়েছেন। জরুরি উদ্ধার কর্মীরা ভবনের ধ্বংসাবশেষের নিচে উদ্ধারকাজ চালিয়ে যাচ্ছেন। প্রত্যক্ষদর্শীরা জানান, সেখানে বিস্ফোরণ ঘটেছে। তারা গ্যাস লিকের তীব্র গন্ধ পেয়েছেন বলেও জানান। স্থানীয় ডেপুটি মেয়র এডুয়ার্ড কিভেল সামাজিক মাধ্যমে এক পোস্টে বলেন, এটা ছিল গ্যাস বিস্ফোরণ। তবে কর্তৃপক্ষ বলছে, বিস্ফোরণের সঠিক কারণ এখনও জানা যায়নি।

প্যারিসের প্রসিকিউটর লরি বেকুয়াও ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি বলছেন, ক্যামেরার ফুটেজ পরীক্ষা করে প্রাথমিক ভাবে দেখা গেছে ওই বিস্ফোরণ ভবনের ভেতরেই হয়েছে। ভবনটি ভ্যাল ডি গ্রেস গির্জার পাশে অবস্থিত। প্যারিসের পুলিশ প্রধান লরেন্ট নুনেজ জানিয়েছেন, ভবনটিতে প্রথমে আগুন ধরে গেলেও পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনা হয়। ওই এলাকা ঘিরে রেখেছে নিরাপত্তা বাহিনী। স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড ডারমানিন ঘটনাস্থলে পৌঁছেছেন। তিনি বলেন, স্নিফার ডগ দিয়ে উদ্ধার কাজ চালানো হচ্ছে। ধ্বংসস্তূপের নিচে আরও কেউ থাকতে পারেন বলে আশঙ্কা করা হচ্ছে।

স্থানীয় এক শিক্ষার্থী বলেন, আমি ভ্যাল ডি গ্রেসের সামনেই ছিলাম। আমি বড় ধরনের বিস্ফোরণের শব্দ শুনতে পেয়েছি। আমি ২০ থেকে ৩০ মিটার ওপরে আগুনের গোলা দেখতে পাই। বড় ধরনের শব্দ করে ভবনটি ধসে পড়ে। অপর এক প্রত্যক্ষদর্শী জানান, তিনি বাড়িতে ছিলেন। হঠাৎ করেই বিস্ফোরণের শব্দ শুনতে পান তিনি।