October 7, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, July 30th, 2023, 3:50 pm

প্রথমবারের মতো মহিলা বাস সার্ভিস চালু করলো ফেনী পৌরসভা

জেলা প্রতিনিধি, ফেনী :

রাজধানী ঢাকার বাইরে দেশের প্রথম মহিলা বাস সার্ভিস চালু করলো ফেনী পৌরসভা। রোববার সাড়ে ১১টার দিকে ফেনী-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন হাজারী ফিতা কেটে আনুষ্ঠানিক ভাবে বাসগুলোর উদ্বোধন ঘোষণা করেন।

এসময় ফেনীর পুলিশ সুপার জাকির হাসান, ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী, স্টার লাইন গ্রুপের ভাইস চেয়ারম্যান জাফর উদ্দিন, ফেনী চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রির সভাপতি আইনুল কবির শামীম, ফেনী রিপোর্টার্স ইউনিটির সভাপতি শুকদেব নাথ তপন ও সাধারণ সম্পাদক আলী হায়দার মানিকসহ বিশিষ্টজনেরা উপস্থিত ছিলেন।

পৌরসভা সূত্রে জানা গেছে, প্রতিদিন ফেনীর বিভিন্ন উপজেলা থেকে শিক্ষা, চিকিৎসাসহ দৈনন্দিন নানা কাজে শত শত নারীকে জেলা শহরে আসতে হয়। শহরে চলাচলের জন্য নারী-পুরুষ উভয়ের জন্য রিকশা, সিএনজিচালিত অটোরিকশা ও গ্রীন টাউন বাস সার্ভিস আছে। তবে নারীদের জন্য নির্দিষ্ট কোনো পরিবহন সেবা ছিল না। ফলে শহরে নারী-পুরুষ একসঙ্গে বিভিন্ন যানবাহনে যাতায়াত করতে হতো। অনেক সময় নারী ও পুরুষ একসঙ্গে যাতায়াতের ফলে নারীদের যৌন হয়রানিসহ নানা ধরনের অস্বস্তিকর অবস্থার মধ্য দিয়ে যেতে হতো। বিষয়টি নজরে আসে পৌর মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজীর।

ফেনী সরকারি কলেজের শিক্ষার্থী ফাহমিদা তাসনিম মীম জানান, শহরে সিএনজি ও গ্রীণ টাউন সার্ভিসে পুরুষদের সাথে গাদাগাদি করে যেতে বিব্রতকর অবস্থায় পড়তে হয়। ফেনী পৌরসভায় নারীদের জন্য পৃথক বাস চালু করেছে জেনে ভালো লাগলো। এজন্য কর্তৃপক্ষকে অবশ্যই ধন্যবাদ।

এ বিষয়ে ফেনী পৌরসভার মেয়র নজরুল ইসলাম স্বপন মিয়াজী বলেন, ফেনী একটি অগ্রসরমান জেলা। এ জেলায় লক্ষাধিক মানুষ প্রবাসে থাকে। তাদের স্ত্রী এবং কন্যারা নিয়মিত শহরে এসে বাজার সদাই করতে হয়। পাবলিক পরিবহনে তাদের কন্যাদের নিয়মিত শহরের বিভিন্ন স্কুল কলেজে যাতায়াত করেন৷ শহরে চলমান গ্রীণ টাউন সার্ভিসে সব সময় যাত্রীদের গাদাগাদির কারণে নারী যাত্রীরা বিব্রত হয়ে থাকে। তাই নারীদের স্বাচ্ছন্দের জন্য প্রাথমিক ভাবে ৩টি বাস দিয়ে ফেনী পৌরসভায় বাস সার্ভিস চালুর উদ্যোগ নিয়েছি। প্রয়োজন ও চাহিদা মোতাবেক পরবর্তীতে বাসের সংখ্যা আরো বাড়ানো হবে।