September 27, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, September 26th, 2024, 8:50 pm

প্রস্তুত কানপুরে পিচ; রয়েছে ধীর গতি, বৃষ্টি এবং নিরাপত্তা হুমকি

অনলাইন ডেস্ক :

প্রথম ম্যাচে হারের দুঃস্মৃতি ভুলে সিরিজ সমতায় শেষ করার লক্ষ্য নিয়ে আগামীকাল কানপুরের গ্রিন পার্কে ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্ট খেলতে নামছে সফরকারী বাংলাদেশ।

কানপুর টেস্টে কেমন উইকেট পাবে দুই দল? সবার মুখেই ঘুরছে একই প্রশ্ন। স্টেডিয়াম এলাকায় কড়া নিরাপত্তা, দায়িত্বে থাকবে এক হাজার পুলিশ। ম্যাচে বৃষ্টির সম্ভাবনাও রয়েছে প্রবল। কানপুরের গ্রিন পার্ক স্টেডিয়ামের কালো মাটির পিচে মুখোমুখি হতে চলেছে ভারত ও বাংলাদেশ। চেন্নাইয়ের লাল মাটির বাইশ গজের মত এখানে বাউন্স চোখে পড়বে না। বল পিচে পড়ার পর খানিক মন্থর হয়ে ব্যাটে আসবে। পিচ কিউরেটর অবশ্য আশ্বস্ত করছেন, সকলের জন্যই কিছু না কিছু সুবিধা থাকবে। ‘সবার জন্য পিচে কিছু না কিছু থাকবে। প্রথম দুই সেশনে বাউন্স থাকবে। প্রথম দু’দিন ব্যাটিং সহায়ক উইকেট হবে। শেষ তিনদিন স্পিনাররা সুবিধা পাবে।’-বলেছেন গ্রিন পার্ক স্টেডিয়ামের কিউরেটর শিব কুমার।

গ্রাউন্ডস্টাফ সদস্য ৬৫ বছর বয়সী জগ্গু গর্ব করে বললেন, ‘আমি গত ৪১ বছর ধরে এখানে পিচ তৈরি করছি। স্পিনাররা তৃতীয় দিন থেকে অ্যাকশনে থাকবে।’ আজ থেকে কানপুরের গ্রিনপার্ক স্টেডিয়ামে আয়োজিত হওয়ার কথা দ্বিতীয় টেস্ট ম্যাচটি। আবহাওয়ার পূর্বাভাস চিন্তায় রাখছে ক্রিকেটপ্রেমীদের। আজ, আগমীকাল ও রোববার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কানপুরে। যা বাধা সৃষ্টি করতে পারে ম্যাচে।

পরবর্তী দু’দিন বৃষ্টি কমলেও আকাশ মেঘলা থাকার সম্ভাবনা। হিন্দুদের উপর বাংলাদেশে হামলার প্রতিবাদেই কানপুর টেস্ট বাতিলের দাবি জানায় হিন্দু মহাসভা। খেলা হলে তারা প্রতিহত করারও ঘোষণা দেয়। তবে সূচি অনুযায়ী কানপুরেই হতে যাচ্ছে ম্যাচ। এবং খেলা নির্বিঘেœ আয়োজন করতে উত্তরপ্রদেশ প্রশাসন বাংলাদেশ দলকে তিন স্তরের নিরাপত্তা দিচ্ছে। দুই দলকেই সমান নিরাপত্তা বলয়ের ভেতর রাখা হবে। চেন্নাইয়ে প্রথম টেস্টে ২৮০ রানে জেতে ভারত। কিন্তু কানপুরে লড়াই তুলনায় একটু কঠিন হতে পারে।