March 28, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, February 1st, 2023, 8:06 pm

প্রীতিলতাকে ধারণ করা চ্যালেঞ্জের ছিল: তিশা

বীরকন্যা প্রীতিলতা সিনেমায় অভিনয় প্রসঙ্গে নুসরাত ইমরোজ তিশা বলেছেন, প্রীতিলতাকে ধারণ করা চ্যালেঞ্জের ছিল।

অনেকদিন পর বড়পর্দায় দেখা যাবে নুসরাত ইমরোজ তিশাকে। ৩ ফেব্রুয়ারি (শুক্রবার) মুক্তি পাচ্ছে প্রদীপ ঘোষ পরিচালিত সিনেমাটি। যেখানে মুখ্য ভূমিকায় রয়েছেন তিশা।

মুক্তির আগে ‌আজ (১ ফেব্রুয়ারি) দুপুরে বসুন্ধরা সিটি শপিং কমপ্লেক্স-এর স্টার সিনেপ্লেক্সে সিনেমাটির প্রিমিয়ার শো-এর আয়োজন করা হয়। যেখানে সাংবাদিকদের মুখোমুখি হন সিনেমার কলাকুশলীরা।

‌বীরকন্যা প্রীতিলতায় অভিনয় প্রসঙ্গে তিশা বলেন, ‘এমন একটি চরিত্রে অভিনয় করতে পারা যেকোনো অভিনেত্রীর জন্য সম্মানের বিষয়। আমাকে যখন এই চরিত্রের জন্য প্রস্তাব দেয়া হয় আমি দুইবার চিন্তা করিনি। বলেছিলাম, অবশ্যই আমি করব। ইতিহাস নির্ভর যেকোনো কাজ করতে আমার ভালো লাগে। আর সেটি যদি নাম ভূমিকায় হলে তাহলে ভালো লাগা তো আরও বেড়ে যায়।’

তিনি আরও বলেন, ‌‌‌‌‘যেহেতু কোনো ভিডিও ডকুমেন্ট আমাদের কাছে ছিল না, তাই প্রীতিলতাকে ধারণ করা চ্যালেঞ্জের ছিল। বই পড়ে চরিত্রগুলো আমাদের সবার ধারণ করতে হয়েছে। কতটুকু পেরেছি সেটি দর্শক ভালো বলতে পারবে। তবে আমরা আমাদের তরফ থেকে শতভাগ চেষ্টা করেছি।’

বৃটিশবিরোধী আন্দোলনের বীরকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদারের জীবনের ওপর কথাসাহিত্যিক সেলিনা হোসেনের উপন্যাস ভালোবাসা প্রীতিলতা অবলম্বনে নির্মিত হয়েছে সিনেমাটি।

২০২২ সালের ২৫ নভেম্বর মুক্তির তারিখ নির্ধারণ করা হলেও শেষ মুহূর্তে কিছু কারিগরি সংকট দেখা দেয়ায় সিনেমাটির মুক্তির তারিখ পেছানো হয়। সিনেমাটি ২০১৯-২০২০ অর্থবছরের সরকারি অনুদানে নির্মিত হয়েছে। এতে নুসরাত ইমরোজ তিশার বিপরীতে বিপ্লবী রামকৃষ্ণের চরিত্রে দেখা যাবে মনোজ প্রামাণিককে।

—-ইউএনবি