March 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, January 31st, 2023, 8:44 pm

ফের আন্দোলনে চবির চারুকলার শিক্ষার্থীরা, মূলফটকে তালা

নগরীর বাদশা মিয়া সড়কে অবস্থিত চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) চারুকলা ইনস্টিটিউট মূল ক্যাম্পাসে ফিরিয়ে নেয়ার দাবিতে আবারও মূলফটকে তালা দিয়ে অবস্থান কর্মসূচি পালন করছে ইনস্টিটিউটের শিক্ষার্থীরা।

এক সপ্তাহ বিরতির পর ফের অনির্দিষ্টকালের আন্দোলন শুরু করেছে শিক্ষার্থীরা। এর আগে ৮২ দিন আন্দোলনের পর গত ২৩ জানুয়ারি ক্লাসে ফেরেন শিক্ষার্থীরা।

মঙ্গলবার (৩১ জানুয়ারি) সকাল ১০টা থেকে প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী অবস্থান নিয়েছে চবি চারুকলা ইনস্টিটিউটের প্রাঙ্গণে।

২২ দফা বাতিল করে এক দফায় ফিরেছে আন্দোলনরত শিক্ষার্থীরা। তাদের একটাই দাবি, মূল ক্যাম্পাসে ফিরে যেতে চান তারা।

চারুকলার চতুর্থ বর্ষের শিক্ষার্থী খন্দকার মাসরুল আল ফাহিম বলেন, শিক্ষামন্ত্রী আসার সাত দিন অতিবাহিত হওয়ার পরেও কোনো দৃশ্যমান ফলাফল না পাওয়ায় আমরা মঙ্গলবার আবারও মূল ফটক অবরুদ্ধ করতে বাধ্য হয়েছি।

তিনি বলেন, গত ২২ জানুয়ারি কর্তৃপক্ষ সাত দিনের সময় নেয়ার পরেও কোন দৃশ্যমান পদক্ষেপ না নেয়ায় আমরা ২২ দফা থেকে পুনরায় ১ দফায় ফিরে এসেছি।

চারুকলা ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক সুফিয়া বেগম বলেন, গত ২৬ তারিখ শিক্ষা প্রকৌশল দপ্তর থেকে একটা প্রতিনিধি দল ইনস্টিটিউট সার্ভে করেছে।

তারা জানিয়েছেন, ভবনে সেরকম ঝুঁকিপূর্ণ অবস্থা নেই। করোনাকালীন সময় ইনস্টিটিউট বন্ধ থাকায় সিলিংয়ের আস্তরণ খসে পড়েছে। হালকা মেরামত করলে ঠিক হয়ে যাবে।

তাছাড়া কিছু দিন আগে শিক্ষামন্ত্রী বলেই দিয়েছেন, চারুকলা ইনস্টিটিউট এখন বিশ্ববিদ্যালয়ে স্থানান্তর সম্ভব না। এর জন্য কিছু সময় দরকার। এই আন্দোলনের ফলে শিক্ষার্থীদের মূল্যবান সময়গুলো নষ্ট হয়ে যাচ্ছে।

উল্লেখ্য, গত ২৩ জানুয়ারি শিক্ষার্থীরা চবির মূল ক্যাম্পাসে চারুকলা ইনস্টিটিউট প্রত্যাবর্তনের আন্দোলন শিথিল করে ক্লাসে ফিরে। তবে রুম বর্জন করে খোলা আকাশের নিচে ক্লাস করে শিক্ষার্থীরা।

—-ইউএনবি