September 20, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, August 19th, 2024, 7:30 pm

ফের সেন্সর বোর্ডে যাচ্ছে রাফীর ‘অমীমাংসিত’

অনলাইন ডেস্ক :

শেখ হাসিনার সরকারের আমলে বেশ কয়েটি সিনেমার সঙ্গে নির্মাতা রায়হান রাফীর ‘অমীমাংসিত’ও আটকে দেওয়া হয়েছিল সেন্সর বোর্ডে। এবার বিগত সরকারের পতনের পর সামাজিক যোগাযোগমাধ্যমে সিনেমাটি মুক্তির দাবি উঠেছে। ইতোমধ্যে সেন্সর বোর্ড নিয়ে অন্তর্বর্তী সরকারের নতুন ভাবনায় ফের ‘অমীমাংসিত’র মুক্তি নিয়ে ভাবছেন রাফী নিজেও। বিষয়টি নিয়ে গত ১৮ আগস্ট নিজের ভেরিফায়েড ফেসবুকে ‘অমীমাংসিত’র প্রচারণামূলক একটি ভিডিও পোস্ট করেন রাফী। যেখানে শহীদুল আলম সাচ্চুকে দেখা যায়।

পোস্টটি শেয়ার করে ক্যাপশনে নির্মাতা লিখেছেন, জনগণকে আর বোকা ভাবা যাবে না! অমীমাংসিত আসছে…আসতেই হবে।’ এরপরেই ওয়েব ফিল্মটির মুক্তি নিয়ে নেটদুনিয়ায় চর্চায় মেতে উঠেছেন রাফী ভক্তরা। ‘অমীমাংসিত’ মুক্তি দেওয়া প্রসঙ্গে দেশের এক গণমাধ্যমে নির্মাতা বলেন, শিগগির ‘অমীমাংসিত’আবার সেন্সরে দেব। আমরা সবাই চাই, দ্রুত সিরিজটি রিলিজ হোক। যেহেতু আইনগতভাবে আটকে রাখা হয়েছে, আমরা আইনগতভাবে সমাধান করব। আশা করছি, দ্রুত সবকিছু সমাধান হবে। তিনি আরও বলেন, যদিও ওটিটিতে সেন্সরের নিয়ম নেই। তবুও আমাদের সেন্সর করতে বলা হয়েছিল। আমরা সেন্সর করেও ফেলেছিলাম।

পরে হঠাৎ তথ্য মন্ত্রণালয় থেকে জানানো হয়েছিল, আমরা ‘অমীমাংসিত’ দর্শকদের দেখাতে পারব না। আমরা পুনরায় তথ্য মন্ত্রণালয় থেকে আবেদন করতে যাচ্ছি। আমরা তথ্য মন্ত্রণালয়ের কাছে চাইব, ‘অমীমাংসিত’যেন ছেড়ে দেওয়া হয়। অন্যদিকে গুঞ্জন রয়েছে, সাংবাদিক দম্পতি সাগর-রুনির খুনের ঘটনা অবলম্বনে নির্মিত হয়েছে ‘অমীমাংসিত’। বিষয়টি নিয়ে রাফী বলেন, একটি কাল্পনিক কাহিনি নিয়ে সিনেমাটি নির্মাণ করেছি এবং সেই কেসটি ‘অমীমাংসিত’। বাংলাদেশে এমন অনেক কেস আটকে আছে। এখন গল্প যদি বাস্তবের সঙ্গে কিছুটা মিলে গেলেই তা দেখানো যাবে না, এটা কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না।