May 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 6th, 2024, 8:10 pm

ফেসবুকে টিপ সরিয়ে তারকাদের প্রতিবাদ

অনলাইন ডেস্ক :

উৎসব-পার্বণ ছাড়াও বাঙালি নারীদের কপালে শোভা পায় নানা রঙের টিপ। এটি যেন আবহমানকাল থেকে সাজসজ্জায় ঐতিহ্য ধারণ করে আসছে। সেই টিপ এবার হয়ে উঠেছে নির্যাতনের বিরুদ্ধে নারীর প্রতিবাদের ভাষা। কপালের যে জায়গাটিতে নারীরা সাধারণত টিপ পরেন তার থেকে একটু দূরে সরিয়ে প্রতিবাদ গড়ে উঠেছে সামাজিক মাধ্যমে। প্রতিবাদ জানাচ্ছেন দেশের তারকা অঙ্গনসহ নারী অধিকারকর্মী ছাড়াও সাধারণ নারীরা। তারা কপালের অন্য জায়গায় টিপ পরে সেলফি তুলছেন।

প্রতিবাদের ভাষা হ্যাশট্যাগে ‘Odd Dot Selfie’ লিখে সেলফি পোস্ট করা হচ্ছে ফেইসবুক, ইনস্টাগ্রামসহ সোশাল মিডিয়ার নানা মাধ্যমে। এই প্রতিবাদে শামিল হতে দেখা গেছে অভিনেত্রী সারা যাকের, জয়া আহসান, নুসরাত ইমরোজ তিশা, নাবিলা থেকে শুরু করে অনেক অভিনয়শিল্পী ও ইনফ্লুয়েন্সার। তারা অন্যদেরও এই প্রতিবাদে যোগ দেয়ার আহ্বান জানিয়েছেন। অভিনেত্রী সারা যাকের বলেন, ‘আমাদের দেশের নারীরা প্রতিদিন ঘরে বাইরে নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছে। কিন্তু সেই অনুপাতে এটা নিয়ে কোনো প্রতিবাদই হচ্ছে না। সবাই মিলে সোচ্চার হওয়ার এখনই সময়। শুধু নিজের জন্য নয়, আশেপাশে কোনো নারীকে নির্যাতিত হতে দেখামাত্র প্রতিবাদ করা উচিত।’

জয়া আহসান তার ফেসবুকে লিখেছেন, ‘কপালে টিপ দিয়ে আমরা নারীরা নিজেদের শোভন করে তুলি। সোশ্যাল মিডিয়ায় আমাদের টিপ পরা হাসি হাসি মুখের ছবিতে লাইক পড়তে থাকে। কিন্তু ঘরের ভেতরেও কি আমাদের সবার ছবিটা এই রকম? দেশে প্রতি তিনজন নারীর একজন সহিংসতার শিকার হচ্ছে। তিনি আরও বলেন, ‘রক্তে মেখে যাচ্ছে তাদের শোভন সৌন্দর্য। স্খলিত হয়ে পড়ছে টিপ। মানুষ হিসেবে তাদের মর্যাদা খসে পড়ছে।

আসুন, আমরা নারী নির্যাতনের প্রতিবাদ করি। কপালের টিপ সরিয়ে সেলফি তুলি, আর #OddDotSelfie লিখে শেয়ার করি সোশ্যাল মিডিয়ায়। মেয়েরা বাঁচুক মানুষের পূর্ণ মর্যাদায়।’ নুসরাত ইমরোজ তিশাও তার ফেসবুকে জানিয়েছেন প্রতিবাদ। তিনি বলেন, ‘বাংলাদেশে প্রতি তিনজনে একজন নারী ঘরে বাইরে নানাভাবে নির্যাতনের শিকার হচ্ছে। কিন্তু সেই অনুপাতে এটা নিয়ে তেমন কোনো প্রতিবাদ হয় না। কারণ, আমাদের সমাজে নারীদের শেখানোই হয় নীরবে সহ্য করতে।

কিন্তু আমরা চাই, এই ট্যাবু ভেঙে আওয়াজ তুলুক প্রতিটি নারী। কারণ চুপ না থেকে কথা বললেই কেবল সম্ভব এইসব সহিংসতা বন্ধ করা।’ তিশার ভাষায়, ‘আর তাই, নারী নির্যাতনের প্রতিবাদ হিসেবে ÔOdd Dot SelfieÕ. যেখানে প্রতিবাদের ভাষা হিসেবে বেছে নেয়া হয়েছে নারীর সাজের চিরায়ত সঙ্গী কপালের ‘টিপ’। কপালের এই টিপ মাঝখানে না পরে আশপাশে সরিয়ে দিয়ে সেলফি তুলে #ঙফফউড়ঃঝবষভরব লিখে ছবি শেয়ার করুন সোশ্যাল মিডিয়ায় আর আপনিও যোগ দিন এই প্রতিবাদে।’