March 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, March 30th, 2022, 9:12 pm

বঙ্গোপসাগরকে সংযোগ সেতুতে রূপান্তরের আহ্বান মোদির

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বিমসটেকের সদস্য দেশগুলোর মধ্যে বঙ্গোপসাগরকে সংযোগ, সমৃদ্ধি ও নিরাপত্তার সেতুতে রূপান্তরিত করতে সচেষ্ট হওয়ার জন্য সংগঠনটির নেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন।

মোদি তার দেয়া বক্তব্যে বিমসটেক অঞ্চলের মধ্যে বর্ধিত যোগাযোগ সহযোগিতা ও আঞ্চলিক নিরাপত্তার গুরুত্বের ওপর জোর দেন এবং এ বিষয়ে বেশ কিছু পরামর্শ দেন।

বুধবার প্রধানমন্ত্রী মোদি শ্রীলঙ্কায় আয়োজিত পঞ্চম বিমসটেক শীর্ষ সম্মেলনে ভার্চুয়ালি অংশ নিয়ে দেয়া বক্তব্যে এসব কথা বলেন।

এবারের শীর্ষ সম্মেলনের থিম ‘টুয়ার্ডস এ রেজিলিয়েন্ট রিজিওন, প্রসপারাস ইকোনোমিস, হেলদি পিপল’-এর মাধ্যমে সদস্য রাষ্ট্রগুলোর বর্তমান প্রধান অগ্রাধিকারগুলো বাস্তবায়ন এবং কোভিড-১৯ এর অর্থনৈতিক ও অন্যান্য প্রতিবন্ধকতাগুলো মোকাবিলা করার প্রত্যয় ব্যক্ত করে।

এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং অন্যান্য নেতার উপস্থিতিতে তিনটি বিমসটেক চুক্তি স্বাক্ষরিত হয়।

এগুলো হল অপরাধ সংক্রান্ত বিষয়ে পারস্পরিক আইনি সহায়তা সংক্রান্ত বিমসটেক কনভেনশন; কূটনৈতিক প্রশিক্ষণের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার বিষয়ে বিমসটেক সমঝোতা স্মারক এবং বিমসটেক প্রযুক্তি স্থানান্তর সুবিধা প্রতিষ্ঠার বিষয়ে অ্যাসোসিয়েশনের স্মারক।

—ইউএনবি