May 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, June 8th, 2023, 8:28 pm

বড় সুখবর পেল ম্যানসিটি

অনলাইন ডেস্ক :

ট্রেবলের স্বপ্ন দেখছে ম্যানচেস্টার সিটি। প্রিমিয়ার লিগ আর এফএ কাপের শিরোপা ঘরে তুলেছে এরই মধ্যে। ১০ জুন ইন্টার মিলানকে হারাতে পারলেই নিশ্চিত হবে স্বপ্নের ট্রেবল। এর আগে বড় সুখবর পেল তারা। রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে ‘ব্র্যান্ড ফিন্যান্স ফুটবল ফিফটির’ জরিপে বিশ্বের সবচেয়ে দামি ফুটবল ব্র্যান্ডের তালিকায় উঠে এসেছে শীর্ষে। ১৯৯৬ থেকে প্রতিবছর বিভিন্ন খাতে বিশ্বের সেরা ব্র্যান্ডের দাম ও শক্তি জরিপ করে আসছে নেতৃত্বস্থানীয় এই প্রতিষ্ঠানটি। তাদের হিসাবে লিগ ও এফএ কাপজয়ী ম্যানসিটির ব্র্যান্ড মূল্য এক হাজার ২৯৯ মিলিয়ন পাউন্ড। দুইয়ে নেমে যাওয়া রিয়ালের সেটা এক হাজার ২৫৮ মিলিয়ন পাউন্ড। এই মৌসুমে ম্যানসিটির ব্র্যান্ড মূল্য বেড়েছে ১৫ শতাংশ।

দামে এগিয়ে থাকলেও ব্র্যান্ড শক্তিতে অবশ্য রিয়ালের পেছনেই আছে ম্যানসিটি। এ ক্ষেত্রে শীর্ষে থাকা রিয়ালের পয়েন্ট ৯৪.৮। আর ৫ নম্বরে থাকা ম্যানসিটির পয়েন্ট ৮৮.৫। শীর্ষ ৫০ ক্লাবের যে ব্র্যান্ড মূল্য এর ৪৫ শতাংশই ইংল্যান্ডের ক্লাবগুলোর। শুধু লন্ডনের সাতটি ক্লাবের মূল্য সিরি ‘এ’র ২০টি ক্লাবের চেয়ে বেশি! তবে টাকায় সাফল্য কেনা যায় না। এ জন্যই শীর্ষ ৫০-এ না থেকেও ইন্টার মিলান এখন চ্যাম্পিয়নস লিগ ফাইনালে। ইতালির অন্য দুই ক্লাব রোমা ও ফিওরেন্টিনা ফাইনাল খেলেছে ইউরোপা লিগ ও কনফারেন্স লিগের। ইন্টারের সাফল্যটা চোখ-ধাঁধানো। ২০২০-২১ মৌসুমে তারা লোকসান গুনেছে ২৪৫.৬ মিলিয়ন ইউরো। ২০২১-২২ মৌসুমে ক্ষতির পরিমাণ ১৪০ মিলিয়ন ইউরো। তাই ছেড়ে দিতে হয়েছে আশারাফ হাকিমির মতো তারকাকে। তবু এই মৌসুমে তারা জিতেছে ইটালিয়ান কাপ। আর ফাইনালে পৌঁছেছে চ্যাম্পিয়নস লিগের।

নক আউটের ছয় ম্যাচে গোল হজম করেছে মাত্র তিনটি। তাই সবচেয়ে দামি ক্লাব হলেও ম্যানচেস্টার সিটির কোচ পেপ গার্দিওলা ফাইনালে সমীহ করছেন ইন্টারকে, ‘ওরা যে রক্ষণাত্মক ছক ব্যবহার করে, সেখানে আক্রমণ করা সহজ নয়। আমাদের ধৈর্য ধরতে হবে।’ সর্বশেষ তিন বছরে দুইবার চ্যাম্পিয়নস লিগের ফাইনালে ম্যানসিটি। চেলসির কাছে হেরে স্বপ্নভঙ্গ হয়েছিল ২০২১ সালে। আবার এমন কিছু হলেও মুষড়ে পড়বেন না গার্দিওলা, ‘এটা আমার চতুর্থ ফাইনাল। চ্যাম্পিয়নস লিগ আমাকে যা দিয়েছে তা স্বপ্নেও ভাবিনি। তবে ফুটবল যেমন দেয় তেমনি কেড়েও নেয়।

জীবন কখনো ন্যায্য নয়। পৃথিবীতে সব এভাবেই ঘটে। আমরা সব সময় বেশি চাই, যা সঠিক নয়। আপনি উচ্চাভিলাষী হবেন, কিন্তু লোভী নয়।’ ম্যানসিটিকে ভয় পাচ্ছেন না ইন্টার কোচ সিমোনে ইনজাগিও। সর্বোচ্চ দিয়ে চতুর্থবার শিরোপা জিততে চান তিনি, ‘আমরা একটা ফুটবল ম্যাচ নিয়ে কথা বলছি, যেখানে ভয় পাওয়ার কিছু নেই। আপনি খুনি দেখলে ভয় পেতে পারেন। ফাইনাল হালান্ড বনাম ইন্টার নয়, বরং ম্যানসিটি বনাম ইন্টার। আমরা নিজেদের সেরাটা খেলে শিরোপা জিততে মাঠে নামব।’