October 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, July 16th, 2023, 3:42 pm

বন্ধ হবে ভর্তি বাণিজ্য, অটোমেশন পদ্ধতি প্রচলনে সন্তোষ

ফাইল ছবি

অনলাইন ডেস্ক :

২০২২-২৩ অর্থ বছরে সরকারি মেডিকেল কলেজের ন্যায় বেসরকারি মেডিকেল কলেজেও ভর্তি প্রকৃয়ায় আটেমেশন পদ্ধতি চালু করায় সন্তোষ প্রকাশ করেছে হেলথ কনজুমার রাইটস ফোরাম (এইচসিআরএফ)।

সংগঠনটি বলছে- অবৈধভাবে ৩-৪ গুন বেশি টাকা অর্থ্যাৎ ৩০-৪০ লক্ষ টাকা নিয়ে ভর্তি বাণিজ্য সম্পূর্ণভাবে বন্ধ হবে। পাশাপাশি সরকারি কলেজের ন্যায় বেসরকারি মেডিকেল কলেজেও মেধা অনুযায়ী ভর্তি প্রক্রিয়া সম্পূর্ণ হবে। এতে মেধাবি শিক্ষার্থীগণ মেডিকেলে পড়ার সুযোগ পাবে ।

সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, বেসরকারি মেডিকেল কলেজের মালিকরা সমিতি এ পদ্ধতির বিরুদ্ধে আপত্তি জানিয়েছে । এ পদ্ধতিটি বিতর্কিত করার জন্য নানা কৌশলের আশ্রয় নিয়েছে। বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি প্রকৃয়ায় স্বচ্ছতা আনার লক্ষ্যে বর্তমান সরকার অটোমেশন পদ্ধতি মেধাক্রম অনুসারে ভর্তির এ প্রক্রিয়াকে হেল্থ কনজুমার রাইটস ফোরাম সাধুবাদ জানায় ।

বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি ইচ্ছুক অভিভাবকগণ মনে করছেন এ পদ্ধতি বহাল থাকলে সরকারি নিধারিত ফি’র অতিরিক্ত ২/৩ গুন অর্থ আদায় করা সম্পূর্ণভাবে বন্ধ হবে। অনেক অভিভাবক জানিয়েছে বিগত অর্থ বছরে ১৮ লক্ষ ৫০ হাজার টাকা নির্ধারণ করা থাকলেও কম স্কোর প্রাপ্ত ছাত্র-ছাত্রীদের অভিভাবক থেকে গোপনীয়তার মাধ্যমে ৩০-৪০ লক্ষ টাকা পর্যন্ত নিয়েছে। কিন্ত প্রাপ্তি স্বীকার পত্র দিয়েছে ১৮ লক্ষ ৫০ হাজার টাকার । ভর্তি অটোমোশনের ফলে এ অনৈতিক কার্যক্রম একেবারেই বন্ধ হয়ে যাবে।

উল্লেখ্য, স্বাস্থ্য সেবায় কর্মরত বিশেষজ্ঞগণ মনে করে ভর্তি অটোমেশন পদ্ধতিতে মেধাবি শিক্ষার্থীরা এ পেশায় সুযোগ পাবে এটাই প্রত্যাশা । মেধাবিরা সুযোগ না পেলে দক্ষ চিকিৎসকের সংকট দেখা দিবেশীঘ্বই। সরকারের এ অটোমেশন পদ্ধতি বহাল থাকলে দক্ষ চিকিৎসক তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে ।

হেলথ কনজুমার রাইটস ফোরাম এ বছর অটোমেশন পদ্ধতি বহাল রাখার জন্য শক্ত অবস্থানে থাকার আহ্বান জানিয়েছে। একই সাথে বেসরকারি মেডিকেল কলেজের মালিক সমিতির মিথ্যা তথ্যে বিভ্রান্ত না হবার জন্যও স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর ও স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়কে অনুরোধ জানিয়েছেন।