September 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 2nd, 2024, 8:04 pm

বন্যা নিয়ে নিজের অভিজ্ঞতা জানালেন চমক

অনলাইন ডেস্ক :

আলোচিত মডেল ও ছোটপর্দার অভিনেত্রী রুকাইয়া জাহান চমক। মাত্র ৯ টাকা কাবিন ও ৯০০ টাকার শাড়িতে মাদ্রাসায় বিয়ে করে আলোড়ন ফেলে দেন তিনি। বিয়ের পরপরই তার স্বামী আজমান নাসিরকে নিয়ে নানা গুঞ্জন শোনা গেলেও তাতে কর্ণপাত করেননি এ অভিনেত্রী। সম্প্রতি আলোচনায় আসেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে রাজপথে নেমে। আর সর্বশেষ তাকে দেখা গেছে বন্যাকবলিতদের সাহায্য করতে। এবার বন্যার্তদের পুনর্বাসনেও কাজ করবেন চমক।

চমক অভিনেত্রী হওয়ার আগেই মেডিকেলে পড়াশোনা শেষ করেন। তাই বন্যার্তদের পুনর্বাসনে তিনি কাজ করবেন একদল মেডিকেল টিমের সঙ্গে। নিজের পরিকল্পনা নিয়ে গণমাধ্যমকে তিনি জানান, ‘এই সময়ে প্রথমেই বন্যাকবলিতদের স্বাস্থ্যসেবা দরকার। তাই এ কাজটিই আমরা সর্বপ্রথমে শুরু করেছি। মেডিকেল ইকুইপমেন্ট সাপ্লাই এরইমধ্যে হয়ে গেছে। এবার আমার পরিচিত যে ডাক্তাররা স্বেচ্ছায় চিকিৎসাসেবা দিতে ফিল্ডে যেতে ইচ্ছুক, তাদের নিয়ে কাজটি করব। চারজন ডাক্তারের একেকটি টিম করেছি। বেশ কয়েকটি টিম আমরা স্বাস্থ্যসেবা দেব।’

চমক বলেন, ‘আমার খুব খারাপ লেগেছে যে, বন্যায় অনেক মানুষের গবাদিপশু মারা গেছে। আসলে কাউকে দোষও দেওয়া যাবে না। কারণ ওই পরিস্থিতিতে মানুষকে বাঁচানোটাই ছিল প্রধান কাজ। ফলে অনেক পশু-পাখিকে বাঁচানো যায়নি। তবে এটিও ঠিক যে অনেক মানুষ ওইসব গবাদিপশুর ওপর নির্ভর করে জীবিকা নির্বাহ করেন। কিন্তু এখন তারা সেটি পারছে না। অনেকের ঘরবাড়ি তলিয়ে গেছে। আমি চেষ্টা করব, যতটুকু পারি কিছু মানুষকে ঘরবাড়ি তৈরি করে দিতে, আর কিছু মানুষকে গবাদিপশু কিনে দিতে। যাতে তারা আবারও স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারে।’ বন্যার্তদের সাহায্য করতে গিয়ে খারাপ অভিজ্ঞতারও সম্মুখীন হতে হয়েছে অভিনেত্রীকে।

এ প্রসঙ্গে তিনি বলেন, ‘ভিলেজ পলিটিকস এখানেও নেতিবাচক প্রভাব ফেলেছে। কেউ যদি স্থানীয়দের সাহায্য নিয়ে ত্রাণ দিয়ে থাকে, তাহলে তারা বুঝবে- অনেক জায়গায় ওই স্থানীয়রা নিজেদের পছন্দের মানুষের বাড়িতেই ত্রাণ দিয়েছেন। যাদের সঙ্গে ঝামেলা রয়েছে, তাদের কিছুই দেননি। কেউ কেউ ত্রাণ বিক্রিও করে দিয়েছেন। এমনও দেখেছি- কিছু স্থানীয় ব্যবসায়ী ঢাকার চেয়ে বেশি দামে পানি বিক্রি করেছেন।’ ২০১৭ সালে মিস ওয়ার্ল্ড বাংলাদেশ প্রতিযোগিতায় দ্বিতীয় রানারআপ হয়ে শোবিজ অঙ্গনে পা রাখেন রুকাইয়া জাহান চমক। এরপর ২০২০ সালে অভিনয় শুরু করেন। তার উল্লেখযোগ্য নাটক ও সিরিজগুলো হলো- ‘হায়দার’, ‘হাউস নং ৯৬’, ‘মহানগর’, ‘সাদা প্রাইভেট’, ‘অসমাপ্ত’, ‘ভাইরাল হ্যাজব্যান্ড’ ইত্যাদি।