July 6, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Tuesday, July 2nd, 2024, 8:35 pm

বন্যা মোকাবিলায় আগাম প্রস্তুতি গ্রহণের নির্দেশ প্রধানমন্ত্রীর

ছবি: পি আই ডি

দেশে সম্ভাব্য বন্যা মোকাবিলায় আগাম প্রস্তুতি নিতে সংশ্লিষ্ট সকলকে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার(২ জুলাই) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে নতুন ২০২৪-২০২৫ অর্থবছরে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) প্রথম সভায় সভাপতির বক্তব্যে তিনি এ নির্দেশ দেন।

তিনি বলেন, ‘বন্যা (দেশে) আঘাত হানতে পারে। বন্যা হলে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য আমাদের প্রস্তুত থাকতে হবে।’

বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম সাংবাদিকদের ব্রিফ করেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের পূর্বাভাসের আলোকে আগামী দিনগুলোতে সম্ভবত আগস্ট মাসে সারা দেশে বন্যা দেখা দিতে পারে- এমন আশঙ্কা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী।

নির্দেশনার বিষয়ে এক প্রশ্নের জবাবে পরিকল্পনা সচিব সত্যজিৎ কর্মকার বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, দেশে বৃষ্টিপাতের ক্রমবর্ধমান প্রবণতা এবং প্রধান নদীগুলোর উজানে পানি বৃদ্ধির কারণে আগস্টে বন্যার সম্ভাবনা রয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বন্যার প্রভাব ও ধ্বংসযজ্ঞ থেকে দেশের জনগণকে রক্ষার লক্ষ্যে বন্যা মোকাবিলায় প্রয়োজনীয় প্রস্তুতি নিতে বেসামরিক প্রশাসন ও মাঠ প্রশাসনসহ সংশ্লিষ্ট সবাইকে নির্দেশ দিয়েছেন।

প্রকল্পগুলো সম্পর্কে পরিকল্পনা বিভাগের সিনিয়র সচিব বলেন, একনেক ৫ হাজার ৪৫৯ কোটি ৮৭ লাখ টাকা ব্যয়ে মোট ১১টি প্রকল্প অনুমোদন দিয়েছে।

তিনি বলেন, মোট ব্যয়ের মধ্যে ৫ হাজার ২১৪ কোটি ৩৪ লাখ টাকা রাষ্ট্রীয় কোষাগার থেকে, ১৪০ কোটি ৪৪ লাখ টাকা বৈদেশিক উৎস থেকে প্রকল্প সাহায্য হিসেবে এবং বাকি ১০৫ কোটি ৯ লাখ টাকা সংশ্লিষ্ট সংস্থার নিজস্ব তহবিল থেকে অর্থায়ন করা হবে।

সচিব বলেন, ১১টি প্রকল্পের মধ্যে সাতটি নতুন প্রকল্প এবং চারটি সংশোধিত প্রকল্প রয়েছে।

—–ইউএনবি