April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, April 28th, 2023, 8:37 pm

বরিস জনসনের ঋণ নিয়ে ক্ষোভের মধ্যে বিবিসি প্রধানের পদত্যাগ

অনলাইন ডেস্ক :

যুক্তরাজ্যের সাবেক প্রধানমন্ত্রী বরিস জনসনের জন্য ২০২১ সালের ঋণের ব্যবস্থা করার ক্ষেত্রে নিজের ভূমিকার বিষয়ে স্বার্থের সম্ভাব্য দ্বন্দ্ব প্রকাশ করতে ব্যর্থ হওয়ার কারণে পদত্যাগ করেছেন বিবিসির চেয়ারম্যান।

শুক্রবার এ সংক্রান্ত একটি প্রতিবেদন পাওয়ার পর তিনি পদত্যাগ করেন।

সরকারের সুপারিশে বিবিসি পদে নিযুক্ত হওয়ার কয়েক সপ্তাহ আগে রিচার্ড শার্প ক্রেডিট লাইনের ব্যবস্থা করতে সাহায্য করেছিলেন বলে প্রকাশের পর সরকারের অর্থায়নে পরিচালিত জাতীয় সম্প্রচারকারী সংস্থাটি রাজনৈতিক চাপের মধ্যে পড়েছে।

ধনী কানাডিয়ান ব্যবসায়ী স্যাম ব্লিথের কাছ থেকে আট লাখ পাউন্ড বা (দশ লাখ ডলার) লাইন অফ ক্রেডিট এসেছে। যিনি জনসনের সঙ্গে কনজারভেটিভ পার্টির দাতা শার্পের পরিচয় করিয়েছিলেন। জনসন দলের নেতার পাশাপাশি ব্রিটিশ প্রধানমন্ত্রীও ছিলেন।

শার্প বলেছিলেন যে তিনি নিয়মগুলোর একটি ‘অজান্তে’ লঙ্ঘন করার পরে ‘বিবিসির স্বার্থকে অগ্রাধিকার দিতে’ পদত্যাগ করছেন।

তিনি বলেন, ‘আমি মনে করি যে এই বিষয়টি কর্পোরেশনের ভাল কাজ থেকে একটি বিভ্রান্তি হতে পারে যদি আমি আমার মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত পদে থাকতাম।’।

শার্প বলেছেন যে নতুন চেয়ারম্যান খোঁজ করা হচ্ছে। জুনের শেষ পর্যন্ত নতুন চেয়ারম্যান না পাওয়া পর্যন্ত তিনি বিবিসিতে তার পদে থাকবেন।

শুক্রবার প্রকাশিত জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডাম হেপিনস্টলের ঘটনার একটি প্রতিবেদনে দেখা গেছে যে শার্প ‘সম্ভাব্য স্বার্থের দ্বন্দ্ব প্রকাশ করতে ব্যর্থ হয়েছে।’

তদন্তটি ১০০ বছর বয়সী বিবিসির জন্য সর্বশেষ অস্বস্তিকর পর্ব, যা একটি টেলিভিশন সহ সমস্ত পরিবারের দ্বারা প্রদত্ত লাইসেন্স ফি দ্বারা অর্থায়ন করা হয় এবং এর সংবাদ কভারেজের ক্ষেত্রে নিরপেক্ষ হওয়া কর্তব্য।

পাবলিক ব্রডকাস্টার প্রায়শই একটি রাজনৈতিক ফুটবল, রক্ষণশীল সরকারের কিছু সদস্য এর সংবাদ আউটপুটে বামপন্থী তীর্যক দেখেন এবং কিছু উদারপন্থী এটিকে রক্ষণশীল পক্ষপাতিত্বের জন্য অভিযুক্ত করে।

বিবিসি’র প্রধান ক্রীড়া উপস্থাপক ও সাবেক ইংল্যান্ড ফুটবল খেলোয়াড় গ্যারি লিনেকার সোশ্যাল মিডিয়াতে সরকারের অভিবাসন নীতির সমালোচনা করায় বিবিসি মার্চ মাসে বাকস্বাধীনতা এবং রাজনৈতিক পক্ষপাত নিয়ে একটি সমালোচনার মধ্যে পড়েছিল।

ফলে লিনেকারকে স্থগিত করা হয়েছিল এবং তারপরে অন্যান্য ক্রীড়া উপস্থাপক, বিশ্লেষক এবং প্রিমিয়ার লিগের খেলোয়াড়রা সংহতিতে বিবিসি এয়ারওয়েভ বর্জন করার পর তার স্থগিতের সিদ্ধান্ত থেকে সরে আসে।