April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, May 22nd, 2023, 8:14 pm

বর্ণবাদের শিকার ভিনিসিয়ুসের পাশে এমবাপ্পে-নেইমার

অনলাইন ডেস্ক :

আবারও বর্ণবাদের শিকার রিয়াল মাদ্রিদের ব্রাজিলিয়ান তারকা ভিনিসিয়ুস জুনিয়র। গত রোববার ভ্যালেন্সিয়ার কাছে ১-০ গোলে হেরে যাওয়া ম্যাচে আর নিজেকে ধরে রাখতে পারেননি। মেজাজ হারিয়ে হাতাহাতি করে লাল কার্ড দেখেছেন। ম্যাচের পর ক্ষোভ ঝারেন, ‘এখন লা লিগা আসলে বর্ণবাদীদের।’ এই ঘটনায় সোচ্চার কণ্ঠে বর্ণবাদীদের বিরুদ্ধে প্রতিবাদ জানিয়েছেন ভিনিসিয়ুসের জাতীয় দলের সতীর্থ নেইমার। ফ্রান্সের বিশ্বকাপ জয়ী তারকা কিলিয়ান এমবাপ্পেও পাশে দাঁড়িয়েছেন। ব্রাজিলের সবশেষ বিশ্বকাপ জয়ী দলের সদস্য রোনালদোও সরব প্রতিক্রিয়া জানান সোশ্যাল মিডিয়ায়।

পিএসজির মহাতারকা এমবাপ্পে ইনস্টাগ্রামে পোস্ট করেছেন, ‘তুমি একা নও। আমরা তোমার সঙ্গে আছি এবং তোমাকে সমর্থন জানাই।’ একই সুর নেইমারের, ‘আমি তোমার সঙ্গে আছি।’ সেলেসাও আইকন রোনালদো বর্ণবাদীদের বিরুদ্ধে লা লিগাকে দ্রুত পদক্ষেপ নিতে বলেছেন। তার মতে, এটা লিগের ভাবমূর্তি ক্ষুণ্ণ করছে। তিনি বলেন, ‘ভিনিসিয়ুসকে নিয়ে আবারও একটি বর্ণবাদী পর্ব, আবারও লা লিগাতে। কখন এটা বন্ধ হবে? যতক্ষণ দায়মুক্তি ও জটিলতা থাকবে, ততক্ষণ বর্ণবাদ থাকবে। রেফারি, ফেডারেশন ও কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা এখনও নিচ্ছে না, এটা অগ্রহণযোগ্য। যথেষ্ট হয়েছে।

ভিনি তোমার লড়াইয়ে আমি সঙ্গে আছি।’ ঘটনাটি ঘটেছে রোববার লা লিগায়। দ্বিতীয়ার্ধে ভ্যালেন্সিয়া দর্শকদের বর্ণবাদী আক্রমণের শিকার হন ভিনিসিয়ুস। তার পর তো আঙুল দিয়ে সেদিকে দৃষ্টি আকর্ষণের চেষ্টাও করেছেন। এই উত্তেজনায় ম্যাচ বন্ধও ছিল কিছুক্ষণ। পরে রিয়াল মাদ্রিদ গোলকিপার থিবো কুর্তোয়া জানিয়েছেন, ম্যাচের শুরুতেই ভিনিসিয়ুসকে ‘বানর’ বলে ডাকতে শুনেছেন তিনি। দলটির কোচ কার্লো আনচেলত্তিও বলেছেন, মাস্তেলায় বর্ণবাদী আবহ বিরাজ করছিল। ম্যাচের পর ইনস্টাগ্রামে ভিনিসিয়ুস ক্ষোভ উগড়ে বলেছেন, ‘এটা প্রথমবার নয়। এমনকি দ্বিতীয় কিংবা তৃতীয়বারও নয়। লা লিগায় বর্ণবাদ খুবই স্বাভাবিক বিষয়। এই টুর্নামেন্টের কর্তৃপক্ষ মনে করে এটাই স্বাভাবিক। স্প্যানিশ ফেডারেশনও মনে করে এটা স্বাভাবিক বিষয়। ফলে প্রতিপক্ষ এটাকে আরও বেশি উৎসাহ দেয়।’