September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, July 9th, 2023, 8:36 pm

বল হাতে ঘুরে দাঁড়াল ইংল্যান্ড

অনলাইন ডেস্ক :

বৃষ্টিতে ভেসে গেল দিনের প্রথম দুই সেশন। শেষ সেশনে বল হাতে ঘুরে দাঁড়াল ইংল্যান্ড। ট্রাভিস হেডের দারুণ এক ইনিংসে ইংলিশদের তবু চ্যালেঞ্জিং লক্ষ্যই দিল অস্ট্রেলিয়া। রান তাড়ায় শুরুটা ভালো হওয়ায় ম্যাচের নিয়ন্ত্রণ অবশ্য এখন স্বাগতিকদের হাতে। হেডিংলিতে অ্যাশেজের তৃতীয় টেস্টে জয়ের জন্য শেষ দুই দিনে ইংল্যান্ডের প্রয়োজন ২২৪ রান, হাতে উইকেট সবগুলি। তৃতীয় দিন অস্ট্রেলিয়া দ্বিতীয় ইনিংসে অল আউট হয়েছে ২২৪ রানে। প্রথম ইনিংসে ২৬ রানের লিড মিলিয়ে ইংলিশদের লক্ষ্য দিয়েছে তারা ২৫১ রানের। বিনা উইকেটে ২৭ রান তুলে দিন শেষ করেছে স্বাগতিকরা। এই মাঠে সবশেষ চার টেস্টেই জিতেছে ইংল্যান্ড, যার দুটিতে রান তাড়া করে। ২০১৯ অ্যাশেজে এখানে ৩৫৯ রান তাড়ায় বেন স্টোকসের সেঞ্চুরি ও শেষ উইকেট জুটির বীরত্বে ইংলিশদের ১ উইকেটের জয় তো ক্রিকেটীয় রূপকথার অংশই হয়ে গেছে। এবার কাজটা যদিও কঠিন।

উইকেট যে ব্যাটিংয়ের জন্য সহজ নয় মোটেও। হতে পারে তাই নাটকীয় কিছুও। ইংল্যান্ডকে আড়াইশ রানের লক্ষ্য দিতে বড় অবদান রাখা হেড ১১২ বলে ৭ চার ও ৩ ছক্কায় খেলেন ৭৭ রানের ইনিংস। প্রথম দুই সেশন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর তৃতীয় দিনের খেলা শুরু হয় স্থানীয় সময় বিকেল পৌনে পাঁচটায়। অস্ট্রেলিয়া ব্যাটিং শুরু করে ৪ উইকেটে ১১৬ রান নিয়ে। এক ওভার হতেই আবার বৃষ্টির হানায় বন্ধ হয়ে যায় খেলা। কিছুক্ষণ পরই অবশ্য ফের খেলা শুরু হয়। দুটি চার মারার পরই আউট হয়ে যান প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান মিচেল মার্শ (২৮)।

ওকসের বাড়তি বাউন্সের ডেলিভারি খেলবেন নাকি ছেড়ে দেবেন, দোটানায় পড়ে শেষ মুহূর্তে ছেড়ে দেওয়ার চেষ্টা করেন তিনি, ব্যাটের কানা ছুঁয়ে বল জমা হয় কিপারের গ্লাভসে। অ্যালেক্স কেয়ারি বিদায় নেন দ্রুতই। তিনিও ওকসের শিকার, বল ছেড়ে দেওয়ার চেষ্টায় স্টাম্পে টেনে আনেন কিপার ব্যাটসম্যান। বেশিক্ষণ টিকতে পারেননি মিচেল স্টার্ক ও প্যাট কামিন্সও। পরপর দুই ওভারে এই দুজনকে ফিরিয়ে দেন গতিময় বোলার মার্ক উড। অস্ট্রেলিয়ার লিড তখনও দুইশ থেকে ৪ রান দূরে, হাতে উইকেট স্রেফ দুটি। সেখান থেকে পাল্টা আক্রমণ শুরু করেন এক প্রান্ত আগলে রাখা হেড।

টড মার্ফিকে নিয়ে নবম উইকেটে ৩৮ ও স্কট বোল্যান্ডের সঙ্গে শেষ উইকেটে ১৩ রানের মূল্যবান দুটি জুটিতে দলের লিড আড়াইশতে নিয়ে যান তিনি। আক্রমণে ফিরে পরপর দুই ওভারে মার্ফি ও হেডকে ফিরিয়ে অস্ট্রেলিয়ার ইনিংস গুটিয়ে দেন ব্রড। ৪৫ রানে ৩ উইকেট নিয়ে দলের সফলতম বোলার তিনিই। ওকসেরও প্রাপ্তি ৩টি। রান তাড়ায় দিনের ৫ ওভারে কোনো বিপদ হতে দেননি বেন ডাকেট ও জ্যাক ক্রলি। ডাকেট ১৯ বলে ১৮ ও ক্রলি ৯ রান নিয়ে চতুর্থ দিন শুরু করবেন।
সংক্ষিপ্ত স্কোর:
অস্ট্রেলিয়া ১ম ইনিংস: ২৬৩
ইংল্যান্ড ১ম ইনিংস: ২৩৭
অস্ট্রেলিয়া ২য় ইনিংস: (আগের দিন ১১৬/৪) ৬৭.১ ওভারে ২২৪ (হেড ৭৭, মার্শ ২৮, কেয়ারি ৫, স্টার্ক ১৬, কামিন্স ১, মার্ফি ১১, বোল্যান্ড ০*; ব্রড ১৪.১-৩-৪৫-৩, ওকস ১৮-০-৬৮-৩, উড ১৭-২-৬৬-২, রুট ১-০-৪-০, মইন ১৭-৩-৩৪-২)
ইংল্যান্ড ২য় ইনিংস: (লক্ষ্য ২৫১) ৫ ২৭/০ (ক্রলি ৯*, ডাকেট ১৮*; কামিন্স ২-০-১৭-০, স্টার্ক ২-০-৮-০, বোল্যান্ড ১-০-২-০)