September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, November 15th, 2023, 8:13 pm

বাংলাদেশকে নিয়ে সমীহ দেখাচ্ছে সকারুরা

অনলাইন ডেস্ক :

র‌্যাংকিংয়ের ব্যবধানই বলে দেয় দুই দলের মধ্যকার শক্তিমত্তা। অস্ট্রেলিয়া র‌্যাংকিংয়ের ২৭-এ, আর বাংলাদেশের অবস্থান ১৮৩-তে। দুই দলের মধ্যে পার্থক্য অসম। বিশ্বকাপ বাছাইয়ে আজ বৃহস্পতিবারের ম্যাচে লড়াইটা যে একপেশে হতে যাচ্ছে সেটাও অনুমান করা যায়। এরপরেও বাংলাদেশকে নিয়ে সমীহ দেখাচ্ছে সকারুরা। দলটির কোচ গ্রাহাম আর্নল্ডের কথায় তেমনটাই বোঝা গিয়েছে,’কিছুদিন আগেই তারা (বাংলাদেশ) মালদ্বীপের বিপক্ষে খেলেছে। তাদের রাইট ডিটারমিনেশন আছে, ভালো লড়াই করে এসেছে।

ছেলেদের বলেছি, আমাদের নিজেদের খেলায় মনোনিবেশ করতে হবে, একই সঙ্গে প্রতিপক্ষকে শ্রদ্ধা করতে হবে। প্রতিপক্ষকে হারাতে আমাদের যেটা করণীয়, সেটাই আমরা করব।’ এই ম্যাচ দিয়ে নতুন কীর্তি গড়বেন আর্নল্ড। অস্ট্রেলিয়ার কোচ হিসেবে সবচেয়ে ম্যাচ (৫৯) ডাগআউটে দাঁড়ানোর রেকর্ড নিজের করে নিবেন ৬০ বছর বয়সী এই কোচ। তাই ম্যাচটি তাঁর জন্য বিশেষ। ম্যাচের আগে র‌্যাংকিংয়ের ব্যবধান ও শক্তির বিষয়টি বারবার সামনে এসেছে।

বুধবার (১৫ নভেম্বর) সংবাদ সম্মেলনেও সেটি উঠে আসে। এই ব্যাপারে সকারুদের কোচ বলেছেন,’দেখুন, আবারও বলছি, এটা মানসিকতার ব্যাপার। যখন আপনি সকারুদের জার্সি পরবেন, জাতীয় দলের জার্সি পরবেন, তখন আপনাকে সেরাটাই দিতে হবে। কেননা, সুযোগ খুব সীমিত। আমরা দেশের জন্য খেলব, তবে প্রতিপক্ষকে শ্রদ্ধাও করব। জাতিকে গর্বিত করার মানসিকতা নিয়ে মাঠে নামব আমরা।’ বিশ্বকাপে গত পাঁচ আসরেই খেলেছে অস্ট্রেলিয়া। এবারও দলটির লক্ষ্য সরাসরি জায়গা করে নেওয়া। অংশ নেওয়া দলের সংখ্যা ৩২ থেকে ৪৮ এ করায় এশিয়া থেকে সরাসরি ৮টি দল বিশ্বকাপে খেলবে। এতে সকারুদের সুযোগ অনেকটা বেড়ে গেছে।

সেই যাত্রায় বাংলাদেশের বিপক্ষে উঁচু মানের ফুটবল খেলতে চায় দলটি। অধিনায়ক ম্যাট রায়ান বলেছেন,’শুরুতে যে চ্যালেঞ্জই আসুক, আমাদেরকে একসাথে তা মোকাবিলা করতে হবে। ফুটবলে সহজ ম্যাচ বলে কিছু নেই। প্রতিপক্ষ যেই হোক, তাদেরকে শ্রদ্ধা করতে হবে। এটা আমাদের উপর এবং আমরা কিভাবে প্রস্তুতি নিয়েছি তার উপর নির্ভর করছে। আমাদের যে মান, সেটা ধরে রাখার এবং আরও উঁচুতে তোলার চেষ্টা করব আমরা।’ আজ বৃহস্পতিবার মেলবোর্নে বাংলাদেশ সময় বিকাল ৩টায় শুরু হবে ম্যাচটি।