September 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, July 14th, 2024, 2:28 pm

বাংলাদেশি পণ্যের নতুন বাজার অনুসন্ধান করতে রপ্তানিকারকদের প্রতি প্রধানমন্ত্রীর আহ্বান

ছবি: পি আই ডি

বাংলাদেশি পণ্যের নতুন বাজার অনুসন্ধান ও দেশের রপ্তানি খাত সম্প্রসারণের জন্য রপ্তানিকারকদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রবিবার (১৪ জুলাই) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জাতীয় রপ্তানি ট্রফি প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, ‘আমাদের নতুন বাজার খুঁজতে হবে। আমাদের রপ্তানি খাত সম্প্রসারণ করতে হবে।’

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ২০২১-২০২২ অর্থবছরে দেশের রপ্তানি আয়ে গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ২৮টি ক্যাটাগরিতে ৭৭ জন রপ্তানিকারককে জাতীয় রপ্তানি ট্রফি প্রদান করেন।

সর্বোচ্চ রপ্তানি আয় অর্জনকারী প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি শিরোনামে ১টি বিশেষ ট্রফিসহ (স্বর্ণ) মোট ২৯টি স্বর্ণ, ২৭টি রৌপ্য ও ২১টি ব্রোঞ্জ ট্রফি প্রদান করা হয়েছে।

২০২১-২২ অর্থবছরে সর্বোচ্চ রপ্তানি আয়ের জন্য রিফাত গার্মেন্টস লিমিটেডকে সর্বোচ্চ স্বীকৃতি দেওয়া হয় বঙ্গবন্ধু শেখ মুজিব রপ্তানি ট্রফি।

প্রধানমন্ত্রী বলেন, শুধুমাত্র একটি রপ্তানি পণ্যের ওপর একটি দেশের নির্ভর করা উচিৎ নয়, কারণ একটি নির্দিষ্ট পণ্যের চাহিদা সবসময় একই রকম থাকবে না।

তিনি বলেন, ‘আমরা কেন শুধু গার্মেন্টস পণ্যের ওপর নির্ভরশীল হব?’

তিনি দেশের জনগণের উৎপাদন, রপ্তানি আয় ও ক্রয়ক্ষমতা বৃদ্ধির মাধ্যমে দেশকে অর্থনৈতিকভাবে এগিয়ে নিয়ে যাওয়ার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

শেখ হাসিনা বলেন, ‘আমরা সীমিত পণ্যের ওপর নির্ভরশীল হতে চাই না।’

——ইউএনবি