October 5, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 5th, 2023, 6:32 pm

বাংলাদেশের টি-টোয়েন্টি দলে সাথী

অনলাইন ডেস্ক :

ঢাকা প্রিমিয়ার লিগে ভালো করার পুরস্কার পেলেন সাথী রানি। পঞ্চাশ ওভারের ক্রিকেটে ঝড়ো ব্যাটিংয়ের সামর্থ্য দেখিয়ে প্রথমবারের মতো তিনি ডাক পেলেন জাতীয় টি-টোয়েন্টি দলে। ‘বিশ্রাম’ শেষে এক সিরিজ পরই দলে ফিরলেন অভিজ্ঞ অলরাউন্ডার সালমা খাতুন। ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য বুধবার ১৬ সদস্যের দল ঘোষণা করে বিসিবি। সালমা ছাড়াও দলে ফেরানো হয়েছে মারুফা আক্তার ও দিলারা আক্তারকে। ঢাকা প্রিমিয়ার লিগের সবশেষ আসরে রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদের শিরোপা জয়ে বড় অবদান রাখেন সাথী। ২৫ বছর বয়সী ওপেনার ৬ ইনিংসে দুই ফিফটিসহ ৫০.৮০ গড়ে ২৫৪ রান করেন ১৫১.১৯ স্ট্রাইক রেটে। বাংলাদেশের বাস্তবতায় যা দুর্দান্ত। ওই পারফরম্যান্সে ইমার্জিং টিমস এশিয়া কাপের দলেও জায়গা করে নেন সাথী। ওই টুর্নামেন্টে তিন ম্যাচে অবশ্য তেমন কিছু করতে পারেননি (১১, ৪ ও ১৩)। তবু আগ্রাসী ব্যাটিংয়ের ঝলকেই হয়তো তার সামনে খুলেছে জাতীয় দলের দুয়ার।

সবশেষ শ্রীলঙ্কা সিরিজের দল থেকে বাদ পড়েছেন ফারজানা হক, লতা মন্ডল, জাহানারা আলম, ফারিহা ইসলাম তৃষ্ণা। অভিজ্ঞ পেসার জাহানারা ছিলেন না এই সিরিজের প্রাথমিক দলেও। এ ছাড়া আরও এক সিরিজে বাইরেই রাখা হয়েছে অলরাউন্ডার রুমানা আহমেদকে। চোটে ছিটকে গেছেন রুবাইয়া হায়দার ঝিলিক। নিগার সুলতানার নেতৃত্ব এবারের দলে সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে নাহিদা আক্তারকে। দীর্ঘ দিন ধরেই জাতীয় দলের ধারাবাহিক পারফর্মার ২৩ বছর বয়সী এই বাঁহাতি স্পিনার। বিশ্রাম দেওয়ার কথা জানিয়ে মে মাসে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে দলের বাইরে রাখা হয়েছিল সালমাকে। এই সিরিজের আগে শেষ হলো তার সেই বিশ্রাম। গত প্রিমিয়ার লিগে মোহামেডান স্পোর্টিং ক্লাবের হয়ে অভিজ্ঞ এই অফ স্পিনার ৮ ম্যাচে নিয়েছেন আসরের সর্বোচ্চ ১৭ উইকেট। তরুণ পেসার মারুফাও ছিলেন না শ্রীলঙ্কা সফরের দলে। প্রিমিয়ার লিগে বিকেএসপির হয়ে তিনি ৫ ম্যাচে নেন ৮ উইকেট। এরপর ইমার্জিং টিমস এশিয়া কাপে খেলেন তিনি।

দিলারা আক্তার ফিরেছেন চোট কাটিয়ে। গত ফেব্রুয়ারিতে টি-টোয়েন্টি বিশ্বকাপের দলে ছিলেন তিনি। টুর্নামেন্টের মাঝপথেই চোটের কারণে দেশে ফেরত আসতে হয় তাকে। এরপর শ্রীলঙ্কা সফরের দলেও ছিলেন না ১৯ বছর বয়সী কিপার-ব্যাটসম্যান। বাদ পড়াদের মধ্যে জাহানারার পারফরম্যান্স অনেক দিন ধরেই বিবর্ণ। শ্রীলঙ্কা সফরের শেষ টি-টোয়েন্টিতে ৪ ওভারে রান দেন ৪৪, এই সংস্করণে যা বাংলাদেশের সবচেয়ে খরুচে বোলিংয়ের রেকর্ড। সবশেষ ১০ টি-টোয়েন্টিতে তার উইকেট ¯্রফে ২টি। এই সময়টায় রান দিয়েছেন ওভারপ্রতি ৮.২০ করে। দীর্ঘ দিন ধরে জাতীয় দলের অবিচ্ছেদ্য অংশ হয়ে যাওয়া অভিজ্ঞ ব্যাটার ফারজানার গ্রাফও নিম্নমুখী। সবশেষ ২০ টি-টোয়েন্টিতে স্রেফ ১৭.৮৮ গড়ে তিনি করেছেন ৩০৪ রান। ফিফটি ছুঁতে পেরেছেন এক ম্যাচে। এই সময়ে তার স্ট্রাইক রেট ৭৭.৫৫; যা তার ক্যারিয়ার স্ট্রাইক রেটের (৮১.৬২) চেয়েও কম। শ্রীলঙ্কা সফরের দলে কোনো ম্যাচ খেলার সুযোগ না পেয়েই বাদ পড়েছেন লতা। পরে ইমার্জিং টিমস এশিয়া কাপে তার অধিনায়কত্বে খেলে বাংলাদেশ। ওই টুর্নামেন্টের তিন ম্যাচে ¯্রফে ১০ রান করেন ৩০ বছর বয়সী ব্যাটার।

প্রিমিয়ার লিগে অবশ্য ছন্দে ছিলেন তিনি। ¯্রফে ৫ ম্যাচে ৮৫.৭৫ গড়ে করেন ৩৪৩ রান। একটি সেঞ্চুরি ছাড়াও দুটি পঞ্চাশ ছোঁয়া ইনিংস খেলেন জাতীয় দলের হয়ে ৪৭টি বিশ ওভারের ম্যাচ খেলা অভিজ্ঞ ক্রিকেটার। তিনটি করে ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলতে বৃহস্পতিবার বাংলাদেশে আসবে ভারত। একই দিন টিম হোটেলে উঠবেন নিগার, সালমারা। পরে ৯ জুলাই মাঠে গড়াবে তিন ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টি। পরের দুই ম্যাচ ১১ ও ১৩ তারিখ। এরপর ১৬, ১৯ ও ২২ জুলাই আইসিসি উইমেন’স চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত ওয়ানডে সিরিজের তিন ম্যাচ খেলবে দুই দল। সবগুলো ম্যাচই হবে মিরপুরে। এই দুই সিরিজ দিয়ে দীর্ঘ ১২ বছর পর শের-ই-বাংলা স্টেডিয়ামে খেলবে বাংলাদেশের মেয়েরা।

বাংলাদেশ স্কোয়াড: নিগার সুলতানা জ্যোতি (অধিনায়ক), নাহিদা আক্তার (সহ-অধিনায়ক), দিলারা আক্তার, সাথী রানি, শামিমা সুলতানা, সোবহানা মোস্তারি, মুর্শিদা খাতুন, স্বর্ণা আক্তার, রিতু মনি, দিশা বিশ্বাস, মারুফা আক্তার, সানজিদা আক্তার মেঘলা, রাবেয়া, সুলতানা খাতুন, সালমা খাতুন ও ফাহিমা খাতুন।
স্ট্যান্ডবাই: ফারজানা হক, লতা মন্ডল, শারমিন আক্তার সুপ্তা ও ফারিহা ইসলাম তৃষ্ণা।
নতুন মুখ: সাথী রানি
দলে ফিরলেন: সালমা খাতুন, দিলারা আক্তার, মারুফা আক্তার।
বাদ পড়লেন: ফারজানা হক, লতা ম-ল, জাহানারা আলম, ফারিহা ইসলাম তৃষ্ণা।