May 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, February 5th, 2024, 8:00 pm

বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২০ বিলিয়ন ডলারের নিচে

ফাইল ছবি

জানুয়ারি শেষে বাংলাদেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ২০ বিলিয়ন মার্কিন ডলারের নিচে নেমে এসেছে বলে কেন্দ্রীয় ব্যাংকের সর্বশেষ প্রকাশিত তথ্যে উঠে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) হিসাব পদ্ধতি অনুযায়ী ৩১ জানুয়ারি দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ দাঁড়িয়েছে ১৯ দশমিক ৯৪ বিলিয়ন ডলার। যা গত ৩১ ডিসেম্বর ছিল ১৭ দশমিক ২০ বিলিয়ন ডলার।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, জানুয়ারি শেষে দেশের মোট রিজার্ভের পরিমাণ ছিল ২৫ দশমিক ০৯ বিলিয়ন ডলার।

আইএমএফের ব্যালেন্স অব পেমেন্ট অ্যান্ড ইনভেস্টমেন্ট পজিশন ম্যানুয়াল পদ্ধতিতে করা হিসাব অনুযায়ী রিজার্ভ তাৎক্ষণিকভাবে ব্যবহারযোগ্য, অন্যদিকে বিনিয়োগের আদায় সাপেক্ষে মোট রিজার্ভও ব্যবহারযোগ্য।

বাংলাদেশের মতো একটি ক্রমবর্ধমান অর্থনীতির জন্য ছয় মাসের আমদানি ব্যয়ের সমপরিমাণ বৈদেশিক মুদ্রার রিজার্ভ যথেষ্ট বলে মনে করা হয়।

তবে কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা বলছেন, বিদ্যমান রিজার্ভ দিয়ে বাংলাদেশ প্রায় চার মাসের আমদানি বিল পরিশোধ করতে সক্ষম হবে।

২০২১ সালের আগস্টে বাংলাদেশের মোট বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৪৮ বিলিয়ন ডলারে পৌঁছেছে।

দেশের সঙ্কুচিত বৈদেশিক মুদ্রার রিজার্ভ বাড়ানোর লক্ষ্যে সাম্প্রতিক বছরগুলোতে বিদেশে অবস্থানরত ও কর্মরত লাখ লাখ বাংলাদেশি প্রবাসীর কাছ থেকে আরও বেশি রেমিট্যান্স আকৃষ্ট করতে রেমিট্যান্স পাঠানোর নিয়ম বা বিধি শিথিলসহ বিভিন্ন পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

—-ইউএনবি