May 4, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, September 11th, 2022, 8:45 pm

বাংলাদেশে ইরাসমাস প্লাস রোডশো শিক্ষাবৃত্তির উদ্বোধন ইইউ রাষ্ট্রদূতের

দেশে ইরাসমাস প্লাস কর্মসূচি প্রসারে রবিবার ‘ইরাসমাস প্লাস রোডশো ’ ক্যাম্পেইনের উদ্বোধন করেছেন বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি।

আনুষ্ঠানিকভাবে প্রচারণার উদ্বোধনের পর এক টুইটে দূত জানান, ‘আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি-বাংলাদেশ (এআইইউবি)-তে ইইউ-এর স্কলারশিপ ও এক্সচেঞ্জ প্রোগ্রাম ‘ইরাসমাস প্লাস রোডশো’ চালু ও প্রচার এবং বাংলাদেশে ইইউ স্কলারশিপের সংখ্যা গত বছরে রেকর্ড ১৫১ জন শিক্ষার্থী বৃদ্ধিতে সহায়তা করতে পেরে তিনি আনন্দিত।

ইরাসমাস প্লাস কর্মসূচির সুবিধাগুলোর বিষয়ে ঢাকা ও রাজশাহীর ১৩টি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে আগামী ২৭ সেপ্টেম্বর পর্যন্ত ক্যাম্পেইন চলবে।

ইরাসমাস প্লাস হলো ইউরোপীয় ইউনিয়নের উচ্চ শিক্ষায় নিয়োজিত ছাত্র, শিক্ষক ও প্রতিষ্ঠানের জন্য ফ্ল্যাগশিপ শিক্ষাগত বিনিময় কর্মসূচি।

প্রোগ্রামটির একটি শক্তিশালী আন্তর্জাতিক মাত্রা রয়েছে। এটি হলো সারা বিশ্ব থেকে ৩৩টি ইউরোপীয় দেশে পড়াশুনা ও শিক্ষকতার জন্য আসা শিক্ষার্থী ও শিক্ষাবিদদের অর্থায়ন বৃত্তি।

প্রোগ্রামটি ইউরোপ ও বিশ্বের বাকি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে অংশীদারিত্ব ও সক্ষমতা বৃদ্ধির প্রচার ও প্রতিষ্ঠানের মধ্যে সহযোগিতা প্রকল্পগুলোকে অর্থায়ন করে।

—-ইউএনবি