April 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, February 9th, 2023, 8:08 pm

বাংলাদেশে চিনি শিল্প, বায়োমাস বিদ্যুৎ ও প্রিপেইড গ্যাস মিটারে বিনিয়োগ করতে চায় জাপান

ছবি: পি আই ডি

চিনি শিল্প, বায়োমাস বিদ্যুৎ উৎপাদন ও প্রিপেইড গ্যাস মিটার শিল্পসহ বাংলাদেশের বেশ কয়েকটি খাতে বিনিয়োগ করতে চায় জাপান।

জাপান ব্যাংক ফর ইন্টারন্যাশনাল কো-অপারেশনের (জেবিক) গভর্নর নবুমিতসু হায়াশি বৃহস্পতিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহ প্রকাশ করেন।

বৈঠক শেষে প্রধানমন্ত্রীর স্পিচ রাইটার নজরুল ইসলাম সাংবাদিকদের ব্রিফ করেন।

হায়াশি বলেন, বাংলাদেশে এসব খাতে বিনিয়োগের জন্য জাপানি উদ্যোক্তাদের ঋণ দিতে আগ্রহী জেবিক।

প্রধানমন্ত্রী এই প্রস্তাবের প্রশংসা করে বলেন, দেশের ১৫টি চিনিকলের মধ্যে একটি বা দুটি জাপানি বিনিয়োগকারীদের জন্য উপলব্ধ করা যেতে পারে। এছাড়া,যৌথ উদ্যোগে একটি প্রিপেইড গ্যাস মিটার কারখানা নির্মাণ করা যেতে পারে।

প্রধানমন্ত্রী বলেন, ‘জাপান বাংলাদেশের বিশ্বস্ত অংশীদার। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ থেকেই জাপানের জনগণ বাংলাদেশের পাশে দাঁড়িয়েছে। জাপান এখনও আমাদের সহযোগিতা করায় আমি বাংলাদেশের জনগণের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানাচ্ছি।’

তিনি আরও বলেন যে জাপানের সহায়তায় বেশ কয়েকটি মেগা প্রকল্প বাস্তবায়ন করছে বাংলাদেশ। প্রকল্পগুলো হচ্ছে- মাতারবাড়ি গভীর সমুদ্রবন্দর, মাতারবাড়ি কয়লাভিত্তিক বিদ্যুৎকেন্দ্র, ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল, যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু রেল সেতু ও ঢাকা মেট্রোরেল প্রকল্প।

তিনি আশা প্রকাশ করেন, বাংলাদেশ ও জাপানের মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক ভবিষ্যতে আরও জোরদার হবে।

জেবিক-এর গভর্নর জাপানকে বাংলাদেশের উন্নয়ন অংশীদার হিসেবে বর্ণনা করেন এবং দেশের উন্নয়ন অগ্রযাত্রায় আরও অবদান রাখার অঙ্গীকার ব্যক্ত করেন।

বৈঠকে সিনিয়র পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব মোহাম্মদ সালাহউদ্দিন এবং বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি উপস্থিত ছিলেন।

—-ইউএনবি