September 8, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, July 24th, 2024, 5:42 pm

বাংলাদেশে জলবায়ু অর্থায়ন বাড়াতে উন্নত বিশ্বের প্রতি আহ্বান পরিবেশমন্ত্রীর

জলবায়ু ঝুঁকি মোকাবিলায় প্রতিশ্রুত অর্থায়নের মাধ্যমে বিশ্বে আস্থার পরিবেশ সৃষ্টি করতে হবে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী সাবের হোসেন চৌধুরী।

মঙ্গলবার (২৩ জুলাই) চীনের উহানে দুই দিনব্যাপী অনুষ্ঠিত ৮ম মিনিস্টিরিয়াল অন ক্লাইমেট অ্যাকশন শীর্ষক সম্মেলনের দ্বিতীয় দিনের সেশনে এ কথা বলেন পরিবেশমন্ত্রী।

সাবের হোসেন চৌধুরী বলেন, ‘জলবায়ু কর্মকাণ্ডের জন্য ঝুঁকিপূর্ণ উন্নয়নশীল দেশগুলোকে উন্নত বিশ্ব প্রয়োজনীয় অর্থায়ন না করায় এক ধরনের আস্থাহীনতার পরিবেশ সৃষ্টি হয়েছে। এবিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে শিল্পোন্নত ধনী দেশগুলোকে এগিয়ে আসতে হবে।’

এসময় তিনি জলবায়ু ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশ সরকারের জাতীয় অভিযোজন পরিকল্পনা, মুজিব ক্লাইমেট প্রসপারিটি প্ল্যান, ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশান প্রভৃতি বাস্তবায়নের উল্লেখ করেন।

পরিবেশমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ নিজস্ব তহবিলের মাধ্যমে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট ফান্ড গঠন করেছে। কিন্তু এটি পর্যাপ্ত নয়। বিশ্বের সবচেয়ে ঝুঁকিপূর্ণ দেশগুলোর অন্যতম হওয়ায় উন্নত বিশ্বকে বাংলাদেশে জলবায়ু অর্থায়ন বাড়াতে হবে।’

পরিবেশমন্ত্রী এর আগে ৮ম মিনিস্টিরিয়াল অন ক্লাইমেট অ্যাকশনের প্রথম দিনে সাইডলাইনে কপ২৮’র প্রেসিডেন্ট ড. সুলতান আহমেদ আল জাবের ও চীনের মিনিস্টার ফর ইকোলজি অ্যান্ড অ্যানভায়রনমেন্ট ড. হুয়াং রুংকির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন।

বৈঠকে তারা পরিবেশ ও জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিভিন্ন বিষয়ে আলোচনা করেন এবং একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

পরিবেশমন্ত্রীর সঙ্গে জলবায়ু সম্মেলনে আরও ছিলেন- পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (জলবায়ু পরিবর্তন) ইকবাল আব্দুল্লাহ হারুন, পরিবেশ অধিদপ্তরের পরিচালক (বায়ুমান ব্যবস্থাপনা) মো. জিয়াউল হক, উপপরিচালক (আন্তর্জাতিক কনভেনশন) মো. হারুন-অর-রশিদ প্রমুখ।

—-ইউএনবি