March 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 25th, 2023, 8:40 pm

বাংলাদেশে মুক্তি পাচ্ছে ‘দ্য লিটল মারমেইড’

অনলাইন ডেস্ক :

মুক্তির আগেই রেকর্ড গড়ে ফেলেছে ওয়াল্ট ডিজনি পিকচার্সের নতুন ছবি ‘দ্য লিটল মারমেইড’। গত মার্চে ছবিটির ট্রেলার প্রকাশের পর রীতিমত হুমড়ি খেয়ে পড়েছে দর্শক। ২৪ ঘণ্টার মধ্যে অর্থাৎ একদিনে বিশ্বব্যাপী ১০৮ মিলিয়ন ভিউয়ের রেকর্ড গড়েছে ট্রেলারটি। যা বর্তমানে একটি বিরল উদাহরণ হিসেবে মনে করা হচ্ছে। ট্রেলারেই যখন এমন তোলপাড় তখন ছবি নিয়ে দর্শকদের আগ্রহ তো তুঙ্গে। অগ্রীম টিকেটের জন্য এরইমধ্যে হৈ চৈ শুরু হয়ে গেছে। ছবি মুক্তির দিন যত ঘনিয়ে আসছে তত চাপ বাড়ছে যুক্তরাষ্ট্রের সিনেমা হলগুলোর ওয়েবসাইটে।

আগামীকাল শুক্রবার আন্তর্জাতিকভাবে মুক্তি পেতে যাচ্ছে ছবিটি। বাংলাদেশের দর্শকদের জন্যও আনন্দের সংবাদ এই কারণে যে একই দিনে মাল্টিপ্লেক্স সিনেমা হল স্টার সিনেপ্লেক্সে মুক্তি পাবে বহুল আলোচিত এই ছবি। রূপকথার জাদুকর ডেনীয় লেখক এবং কবি হ্যান্স ক্রিশ্চিয়ান অ্যান্ডারসন-এর বিশ্বখ্যাত গল্প অবলম্বনে ওয়াল্ট ডিজনি পিকচার্স-এর নতুন লাইভ অ্যাকশন সিনেমা ‘দ্য লিটল মারমেইড’। হলিউডের বিখ্যাত পরিচালক রব মার্শাল সিনেমাটি পরিচালনা করেছেন। গত ১২ মার্চ একাডেমি অ্যাওয়ার্ড অনুষ্ঠানের সময় এর ট্রেলার দেখানো হয়েছিল। সে সময় তারকা হ্যালি বেইলি এবং মেলিসা ম্যাকার্থিকে উপস্থিত সবার সামনে পরিচয় করিয়ে দেওয়া হয়। বেইলি অভিনয় করেছেন এরিয়েলের চরিত্রে আর ম্যাকার্থি অভিনয় করেছেন ভিলেন উরসুলার চরিত্রে।

সিনেমাটিতে মারমেডের সমুদ্রে বিভিন্ন প্রাণীর সঙ্গে বসবাসের জীবন থেকে লোকালয়ে মানুষের সঙ্গে বসবাস করার ইচ্ছার কথা তুলে ধরা হয়েছে। নতুন চারটি মৌলিক গান সংযোজন করা হয়েছে এ ছবিতে, যা অতীতে কোনো লাইভ অ্যাককশন সিনেমায় দেখা যায়নি। ডিজনির নতুন ছবি ‘দ্য লিটল মারমেইড’ রিমেক-এ কে হবেন প্রিন্সেস অ্যারিয়েল তা নিয়ে চলছিলো জল্পনাকল্পনা। শেষ পর্যন্ত জানা গেল, ‘দ্য লিটল মারমেইড’ ছবিতে অভিনয় করবেন ছোট পর্দার জনপ্রিয় তারকা হ্যালি বেইলি। ছবিতে কণ্ঠশিল্পী হিসেবে দেখা যাবে তাকে। ছোট হ্যালি বড় চরিত্র পাওয়ায় খুশি হয়েছেন বন্ডগার্ল হ্যালি বেরি। হ্যালিকে অভিনন্দনও জানিয়েছেন তিনি। হ্যালি বেইলিকে উদ্দেশ্য করে টুইটারে হ্যালি বেরি লিখেছেন, ‘মনে করিয়ে দিই…হ্যালিরাই জিতছে। অভিনন্দন তোমাকে। এবার বড় পর্দায় কী করো, তা দেখার জন্য অপেক্ষা করছি।’ হ্যালি বেইলির পাশাপাশি ছবিতে অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন জ্যাভিয়ের বারডেম, অ্যাকওয়াফিনা, জ্যাকব ট্রেম্বলে এবং জোনাহ হাউরকিং। ‘দ্য লিটল মারমেইড’ ১৯৮৯ সালে মুক্তি পাওয়া হলিউডের জনপ্রিয় ও দারুণ অর্থ উপার্জনকারী একটা আইকনিক চলচ্চিত্র।

৩৪০ কোটি টাকা দিয়ে বানানো এই ছবি প্রযোজকদের মুখে হাসি ফুটিয়ে বক্স অফিসে তুলে এনেছিল প্রায় দুই হাজার কোটি টাকা। সেই ছবি আবারও নতুন প্রজন্মের দর্শকদের জন্য নির্মিত হয়েছে নতুনভাবে। সেবার প্রিন্সেস অ্যারিয়েলের চরিত্রে কণ্ঠ দিয়েছিলেন ৫৭ বছর বয়সী মার্কিন অভিনেত্রী জোডি বেনসন। তবে জোডি বেনসন আর হ্যালি বেইলির মধ্যে একটা মিল আছে। তাঁরা দুজনই সংগীতশিল্পী। এবিসি চ্যানেলের ‘গ্রোন-ইশ’ সিরিজ দিয়ে অভিনয়শিল্পী হিসেবে জনপ্রিয়তা পাওয়ার আগে হ্যালি বেইলি সংগীতশিল্পী হিসেবে পরিচিতি পান। তিনি আর তাঁর বড় বোন শল বেইলির ‘এক্স হ্যালি’ নামে একটা ইউটিউব চ্যানেল আছে। সেখানে এই দুই বোনের কভার করা গান দারুণ জনপ্রিয়তা পায়। ‘দ্য লিটল মারমেইড’ হ্যালি বেইলির ক্যারিয়ারে নতুন মাত্রা যোগ করবে বলে বিশ্বাস হ্যালি বেরির। তিনি বলেন, নিঃসন্দেহে বেইলির জীবনে দারুণ কিছু হতে যাচ্ছে।

এমন কথায় রীতিমত উচ্ছ্বসিত হ্যালি বেইলি। শুধু অপেক্ষা করছেন সময়ের। হ্যালি বেইলির মত অপেক্ষা করে আছেন বিশ্বের অগণিত দর্শক। যে অপেক্ষার অবসান ঘটতে পারে দারুণ এক সাফল্যের মধ্য দিয়ে।