April 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, May 3rd, 2023, 7:36 pm

বাংলাদেশে সাড়ে ৩৪ মিলিয়ন নারীর বিয়ে হয় ১৮ বছর বয়সের আগেই: ইউনিসেফ

প্রতীকী ছবি

বাংলাদেশে ৫১ শতাংশ যুবতীর শৈশবে বিয়ে হয়। ২০১৯ সালের মাল্টিপল ইন্ডিকেটর ক্লাস্টার সার্ভের ডেটা ব্যবহার একটি নতুন প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

বুধবার ইউনিসেফের প্রকাশিত প্রতিবেদনে এক নতুন বিশ্লেষণে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশে বাল্যবিবাহের প্রবণতা সবচেয়ে বেশি এবং বিশ্বের অষ্টম সর্বোচ্চ প্রকোপ রয়েছে।

বাংলাদেশে আনুমানিক তিন কোটি ৪৫ লাখ নারী তাদের ১৮ বছর বয়সের আগেই বিয়ে করেছিলেন এবং এক কোটি ত্রিশ লাখের বেশি নারী তাদের ১৫ বছর বয়সের আগেই বিয়ে করেছিলেন।

বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেছেন, ‘সন্তানদের বিয়ে করা উচিত নয়। অগ্রগতি সত্ত্বেও বাংলাদেশে বাল্যবধূর সংখ্যা বিস্ময়কর। লক্ষ লক্ষ মেয়ের শৈশব কেড়ে নেওয়া হচ্ছে, তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত হচ্ছে। মেয়েদের সুরক্ষার জন্য, তারা যাতে স্কুলে থাকে এবং তাদের পূর্ণ সম্ভাবনায় বেড়ে ওঠার সুযোগ পায় তা নিশ্চিত করার জন্য আমাদের জরুরি এবং সমন্বিত পদক্ষেপের প্রয়োজন।’

আজ ইউনিসেফের প্রকাশিত একটি বিশ্লেষণ অনুযায়ী গত এক দশকে বাল্যবিবাহের স্থিতিশীল পতন সত্ত্বেও, সংঘাত, জলবায়ু ধাক্কা এবং কোভিড-১৯ থেকে চলমান ফলআউট সহ একাধিক সংকট কঠোর অর্জিত লাভগুলোকে ফিরিয়ে দেওয়ার হুমকি দিচ্ছে।

ইউনিসেফের নির্বাহী পরিচালক ক্যাথরিন রাসেল বলেন, ‘বিশ্ব এমন সংকটের মধ্যে রয়েছে যেগুলো অরক্ষিত শিশুদের আশা ও স্বপ্নকে চূর্ণ করে দিচ্ছে, বিশেষ করে মেয়েরা যাদের ছাত্র হওয়া উচিত, কনে নয়।’

‘স্বাস্থ্য ও অর্থনৈতিক সংকট, ক্রমবর্ধমান সশস্ত্র সংঘাত, এবং জলবায়ু পরিবর্তনের বিধ্বংসী প্রভাব পরিবারগুলোকে বাল্যবিবাহের মিথ্যা ধারণার আশ্রয় নিতে বাধ্য করছে। তাদের শিক্ষা ও ক্ষমতায়িত জীবনের অধিকার যাতে সুরক্ষিত হয় তা নিশ্চিত করার জন্য আমাদের ক্ষমতায় সবকিছু করতে হবে।’

বিশ্বব্যাপী, বিশ্লেষণে অন্তর্ভুক্ত সর্বশেষ বিশ্বব্যাপী অনুমান অনুসারে, আনুমানিক ৬৪০ মিলিয়ন জীবিত মেয়ে এবং মহিলা আজ শৈশবে বিবাহিত হয়েছে, বা প্রতি বছর ১২ মিলিয়ন মেয়ের বিয়ে হয়েছে।

পাঁচ বছর আগে সর্বশেষ হিসাব প্রকাশের পর থেকে শৈশবে বিয়ে করা তরুণীদের অংশ ২১ শতাংশ থেকে ১৯ শতাংশে নেমে এসেছে।

এছাড়া, এই অগ্রগতি সত্ত্বেও, ২০৩০ সালের মধ্যে বাল্যবিবাহ বন্ধ করার টেকসই উন্নয়ন লক্ষ্য পূরণের জন্য বিশ্বব্যাপী হ্রাসগুলো ২০ গুণ দ্রুততর হতে হবে।

প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, দক্ষিণ এশিয়া বিশ্বব্যাপী হ্রাস অব্যাহত রেখেছে এবং প্রায় ৫৫ বছরে বাল্যবিবাহ নির্মূল করার গতিতে এগিয়ে চলেছে।

যাইহোক, এই অঞ্চলটি বিশ্বের প্রায় অর্ধেক (৪৫ শতাংশ) বাল্যবধূর আবাসস্থল। যদিও সাম্প্রতিক দশকগুলোতে ভারত উল্লেখযোগ্য অগ্রগতি রেকর্ড করেছে, এটি এখনও বিশ্বব্যাপী মোটের এক-তৃতীয়াংশের জন্য দায়ী।

সাব-সাহারান আফ্রিকা – যা বর্তমানে শিশু পাত্রীর দ্বিতীয় বৃহত্তম বৈশ্বিক অংশীদার (২০ শতাংশ) – বর্তমান গতিতে এই অনুশীলনটি শেষ হতে ২০০বছরেরও বেশি দূরে রয়েছে।

দ্রুত জনসংখ্যা বৃদ্ধি, চলমান সংকটের পাশাপাশি, বিশ্বের বাকি অংশে প্রত্যাশিত হ্রাসের বিপরীতে শিশু পাত্রীর সংখ্যা বাড়ানোর জন্য প্রস্তুত বলে মনে হচ্ছে।

ল্যাটিন আমেরিকা এবং ক্যারিবিয়ানরাও পিছিয়ে পড়ছে এবং অবশ্যই ২০৩০ সালের মধ্যে বাল্যবিবাহের দ্বিতীয় সর্বোচ্চ আঞ্চলিক স্তরে থাকবে। ধারাবাহিক অগ্রগতির পর, মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকা এবং পূর্ব ইউরোপ এবং মধ্য এশিয়াও স্থবির হয়ে পড়েছে।

যেসব মেয়েরা শৈশবে বিয়ে করে তারা তাৎক্ষণিক এবং আজীবন পরিণতি ভোগ করে।

তাদের স্কুলে যাওয়ার সম্ভাবনা কম, এবং প্রাথমিক গর্ভাবস্থার বর্ধিত ঝুঁকির সম্মুখীন হয়। ফলস্বরূপ শিশু এবং মাতৃস্বাস্থ্য জটিলতা এবং মৃত্যুর ঝুঁকি বাড়ায়।

এই অভ্যাসটি মেয়েদের পরিবার এবং বন্ধুবান্ধবদের থেকেও বিচ্ছিন্ন করতে পারে এবং তাদের সম্প্রদায়ে অংশগ্রহণ থেকে তাদের বাদ দিতে পারে, তাদের মানসিক স্বাস্থ্য এবং সুস্থতার উপর একটি ভারী প্রভাব ফেলে।

বিশ্বব্যাপী, সংঘাত, জলবায়ু-সম্পর্কিত বিপর্যয়, এবং কোভিড১৯- এর চলমান প্রভাব – বিশেষ করে ক্রমবর্ধমান দারিদ্র্য, আয়ের ধাক্কা, এবং স্কুল থেকে ঝড়েপড়া – বাল্যবিবাহের চালকদের বৃদ্ধি করতে সাহায্য করছে এবং মেয়েদের জন্য স্বাস্থ্যসেবা সুবিধা গ্রহণ করা কঠিন করে তুলছে। শিক্ষা, সামাজিক সেবা এবং সম্প্রদায় সহায়তা যা তাদের বাল্যবিবাহ থেকে রক্ষা করে।

ফলস্বরূপ, ভঙ্গুর পরিবেশে বসবাসকারী মেয়েরা বিশ্বব্যাপী গড় মেয়ের তুলনায় বাল্যবধূ হওয়ার সম্ভাবনা দ্বিগুণ, বিশ্লেষণে উল্লেখ করা হয়েছে।

সংঘাতজনিত মৃত্যুর প্রতি দশগুণ বৃদ্ধির জন্য বাল্যবিবাহের সংখ্যা ৭ শতাংশ বৃদ্ধি পেয়েছে। একই সময়ে, জলবায়ু পরিবর্তনের কারণে চরম আবহাওয়ার ঘটনাগুলো একটি মেয়ের ঝুঁকি বাড়ায়।যা, প্রতি ১০ শতাংশ বৃষ্টিপাতের বিচ্যুতি বাল্যবিবাহের প্রকোপ প্রায় এক শতাংশ বৃদ্ধির সাথে যুক্ত৷

বিগত দশকে বাল্যবিবাহ বন্ধ করার জন্য মূল্যবান লাভগুলো ও হুমকির সম্মুখীন – বা এমনকি বিপরীত – কোভিড-১৯-এর চলমান প্রভাবগুলোর দ্বারা, বিশ্লেষণ সতর্ক করে। এটি অনুমান করা হয় যে মহামারিটি ইতোমধ্যে ২০২০ সাল থেকে এড়ানো বাল্যবিবাহের সংখ্যা এক-চতুর্থাংশ কমিয়ে দিয়েছে।

রাসেল আরও বলেছেন, ‘আমরা প্রমাণ করেছি যে বাল্যবিবাহ বন্ধ করার অগ্রগতি সম্ভব। এর জন্য ক্ষতিগ্রস্ত মেয়ে এবং পরিবারের জন্য দৃঢ় সমর্থন প্রয়োজন।’ ‘আমাদের অবশ্যই মেয়েদের স্কুলে রাখা এবং তাদের অর্থনৈতিক সুযোগ নিশ্চিত করার দিকে মনোযোগ দিতে হবে।’

—-ইউএনবি