April 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Wednesday, June 7th, 2023, 7:41 pm

বাংলাদেশ বিশ্বব্যাংকের ৮৫৮ মিলিয়ন ডলার তহবিল পাচ্ছে

প্রতীকী ছবি

বাংলাদেশ এবং বিশ্বব্যাংক বুধবার জলবায়ু সহনশীল কৃষি প্রবৃদ্ধি, খাদ্য নিরাপত্তা এবং সড়ক নিরাপত্তা উন্নত করতে মোট ৮৫৮ মিলিয়ন মার্কিন ডলারের দুটি অর্থায়ন চুক্তি সই করেছে।

একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, পুষ্টি, উদ্যোক্তা এবং সহনশীলতার জন্য কৃষি ও গ্রামীণ রূপান্তরের জন্য ৫০০ মিলিয়ন কর্মসূচি (পিএআরটিএনইআর) বাংলাদেশের কৃষি-খাদ্য ব্যবস্থায় শস্য বৈচিত্র্য, খাদ্য নিরাপত্তা এবং জলবায়ু সহনশীলতা প্রসারের মাধ্যমে কৃষি খাতকে বৈচিত্রময় করতে সহায়তা করবে।

কর্মসূচিটি আভ্যন্তরীণ ব্যবহারে অধিকতর দক্ষতা, ভাল কৃষি অনুশীলন এবং চাপ-সহনশীল এবং পুষ্টি-ঘন জাতগুলোর প্রসারের মাধ্যমে টেকসই এবং পুষ্টিকর খাদ্য উৎপাদনে সহায়তা করবে।

৩৫৮ মিলিয়ন ডলারের রোড সেফটি প্রজেক্ট- যা বিশ্বব্যাংকের সহায়তায় দক্ষিণ এশিয়ার প্রথম ডেডিকেটেড সড়ক নিরাপত্তা প্রকল্প। যা দেশটিকে সড়ক নিরাপত্তা উন্নত করতে এবং নির্বাচিত উচ্চ-ঝুঁকিপূর্ণ মহাসড়ক ও জেলা সড়কে সড়ক দুর্ঘটনায় মৃত্যু ও আহত হ্রাসে সহায়তা করবে৷

দুটি জাতীয় মহাসড়ক-এন৪ (গাজীপুর-এলেঙ্গা) এবং N৬ (নাটোর থেকে নবাবগঞ্জ)-এ প্রকল্পটি উন্নত প্রকৌশল নকশা, প্রতীক ও চিহ্নিতকরণ, পথচারীদের সুবিধা, গতি প্রয়োগ এবং জরুরি তত্ত্বাবধানসহ ব্যাপক সড়ক নিরাপত্তা ব্যবস্থা পরিচালনা করবে।

এটি ট্র্যাফিক পুলিশ এবং হাইওয়ে টহলের সক্ষমতা আধুনিকীকরণে সহায়তা করবে দ্রুত গতি পরিচালনা এবং ঝুঁকিপূর্ণ রাস্তা ব্যবহারকারীদের আচরণ প্রতিরোধ করতে।

দুর্ঘটনা পরবর্তী ব্যবস্থার উন্নতির জন্য এটি বিনা খরচের নম্বরের মাধ্যমে একটি অ্যাম্বুলেন্স পরিষেবা স্থাপন করবে এবং দুটি জাতীয় মহাসড়কের সংশ্লিষ্ট নির্বাচিত জেলা হাসপাতাল এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আপগ্রেড করা জরুরি চিকিৎসা পরিষেবা দেবে।

বাংলাদেশ ও ভুটানের জন্য বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদৌলায়ে সেক বলেছেন, ‘স্বাধীনতার পর থেকে বাংলাদেশ উল্লেখযোগ্য উন্নয়ন ও অর্থনৈতিক প্রবৃদ্ধি করেছে। চ্যালেঞ্জের নতুন সীমানা, যেমন ক্রমবর্ধমান জলবায়ু পরিবর্তনের প্রভাব এখন জরুরি পদক্ষেপের আহ্বান জানায়। বিশ্বব্যাংক টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক সবুজ প্রবৃদ্ধির প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে বাংলাদেশকে সাহায্য করতে প্রতিশ্রুতিবদ্ধ।’

‘জলবায়ু-সহনশীল কৃষি উৎপাদনশীলতা বাড়ানো এবং শত শত এবং হাজার হাজার কৃষকের আয় বৃদ্ধির পাশাপাশি অকাল মৃত্যুর কারণে সৃষ্ট ক্ষতি থেকে জনগণ ও অর্থনীতিকে রক্ষা করার মাধ্যমে দেশকে টেকসই প্রবৃদ্ধির পথে থাকতে প্রতিবন্ধী, এবং সড়ক দুর্ঘটনায় আহতদের সাহায্য করার জন্য এই দুটি প্রকল্প গুরুত্বপূর্ণ হবে।

বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান বলেছেন, ‘এই দুটি প্রকল্প ২০৩১ সালের মধ্যে উচ্চ-মধ্যম আয়ের মর্যাদা অর্জনের দেশের দৃষ্টিভঙ্গিতে অবদান রাখবে।’ ‘আমাদের জাতীয় কৃষি নীতি পুষ্টি, খাদ্য নিরাপত্তা এবং জলবায়ু সহনশীল কৃষি নিশ্চিত করার জন্য উচ্চ অগ্রাধিকার দেয় এবং নতুন সড়ক পরিবহন আইন সড়ক নিরাপত্তার ওপর যথেষ্ট গুরুত্ব দেয়। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করে, কৃষকদের ক্ষমতায়ন, উদ্যোক্তার সুযোগ সৃষ্টির পাশাপাশি সড়ক নিরাপত্তা ব্যবস্থাপনার উন্নতি এবং মানুষের জীবনের দুঃখজনক ক্ষতি হ্রাস করে, এই দুটি প্রকল্প টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধিতে অবদান রাখবে।

চুক্তিতে বাংলাদেশ ও বিশ্বব্যাংকের পক্ষে যথাক্রমে শরিফা খান ও আবদুলায়ে সেক সই করেন।

তহবিলটি বিশ্বব্যাংকের ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যাসোসিয়েশন(আইডিএ) থেকে এসেছে এবং পাঁচ বছরের অতিরিক্ত সময়সহ ৩০ বছরের মেয়াদ রয়েছে। পিএআরটিএনইআর প্রকল্পটি ইন্টারন্যাশনাল ফান্ড ফর এগ্রিকালচারাল ডেভেলপমেন্ট (ইফাদ) থেকে ৪৩ মিলিয়ন মার্কিন ডলার অর্থায়নও পাবে।

বাংলাদেশে বর্তমানে ১৬ দশমিক ৩ বিলিয়ন ডলারের বৃহত্তম চলমান আইডিএ কর্মসূচি রয়েছে। বিশ্বব্যাংক বাংলাদেশকে সহায়তা করার জন্য প্রথম উন্নয়ন অংশীদারদের মধ্যে একটি ছিল এবং স্বাধীনতার পর থেকে দেশটিকে সুদমুক্ত প্রায় ৪০ বিলিয়ন ডলার অনুদান এবং ছাড়পত্র প্রদানের প্রতিশ্রুতি দিয়েছে।

—-ইউএনবি