September 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 31st, 2023, 9:54 pm

বান্দরবানে সাম্প্রতিক বন‍্যায় নিহত ১১, ক্ষয়-ক্ষতি ৪৯৮ কোটি টাকা

ফাইল ছবি

বান্দরবানে সাম্প্রতিক ভয়াবহ বন্যা ও প্রবল বর্ষণের ফলে সৃষ্ট পাহাড় ধস ও নদীর স্রোতে ভেসে ১১ জন নিহত হয়েছে। এসময় আহত হয়েছে ৫৬ জন, নিখোঁজ আছে একজন। সব মিলিয়ে ৪৯৮ কোটি টাকার ক্ষতি হয়েছে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) বিকালে জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে বন্যা পরবর্তী ক্ষতি উত্তরণ বিষয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় এ কথা বলেন জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দিন।

এসময় জেলা প্রশাসক বলেন, বন্যার্তদের জন্য ২০৭টি আশ্রয়কেন্দ্র খোলা হয়। এসব আশ্রয়কেন্দ্রে ৩০ হাজার ২২০ জন বন্যাদুর্গত ব্যক্তি আশ্রয় নেন।

তিনি বলেন, বন‍্যায় ১০ হাজার ৬৬০টি ঘরবাড়ি, ৯ হাজার ৫০৯টি গবাদি পশু, ৭ হাজার ৯৯৯ হেক্টর শস্যখেত ও বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। ৮৯ কিলোমিটার বিদ্যুৎ লাইন, ১১ কিলোমিটার পাকা সড়ক ও ৬৩৪ কলোমিটার কাঁচা এবং এইচবিবি সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে।

এ ছাড়া ৯৩টি ব্রিজ ও ৯২টি কালভার্ট, ৬০টি ধর্মীয় প্রতিষ্ঠান এবং ১৫৭টি শিক্ষাপ্রতিষ্ঠান ক্ষতিগ্রস্ত হয়েছে।

এসব ক্ষতি কাটিয়ে উঠতে সংশ্লিষ্ট বিভাগগুলো পরিকল্পনা গ্রহণ করা হয়েছে বলে জেলা প্রশাসক জানান।

এদিকে, ক্ষতিগ্রস্তদের জেলা প্রশাসনের পক্ষ থেকে ২৫৫ টন চাল, নগদ ১২ লাখ টাকা বিতরণ করা হয়েছে।

এ ছাড়া ১০০০ প্যাকেট শুকনো খাবার, ১২ হাজার ৫০০ লিটার বোতলজাত পানি এবং ৩ হাজার প্যাকেট প্রধানমন্ত্রীর উপহার হিসেবে পাওয়া মানবিক সহায়তা করা হয়েছে।

জেলা পরিষদের পক্ষ থেকে ৪০ লাখ টাকা পর্যাপ্ত পরিমাণে খাদ্য সহায়তা দেওয়া হয়েছে। বাংলাদেশ সেনাবাহিনী প্রায় ২ লাখ লিটার সুপেয় পানি বিতরণ করেছে। এ ছাড়া সেনাবাহিনীর উদ্যোগে আশ্রয় কেন্দ্রে থাকা দুর্গতদের মাঝে রান্না করা খাবার এবং বিনামূল্যে চিকিৎসা সেবা দেওয়া হয়েছে।

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) পক্ষ থেকে ক্ষতিগ্রস্তদের মাঝে রান্না করা খাবার ও মানবিক সহায়তা এবং ফ্রি চিকিৎসা সেবা দেওয়া হয়েছে। পুলিশ বাহিনীর পক্ষ থেকে শুকনো খাবার এবং প্রায় ৫ হাজার পরিবারের মাঝে আইজিপির উপহার হিসেবে পাঠানো মানবিক সহায়তা দেওয়া হয়েছে।

রেড ক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে প্রায় ৭ হাজার পরিবারের মাঝে ফুড প্যাকেজ বিতরণ করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন এনজিও সংগঠনের পক্ষ থেকেও বন্যা দুর্গতদের মাঝে মানবিক সহায়তা দেওয়া হয়েছে।

মতবিনিময় সভায় অন‍্যান‍্যের মধ‍্যে ডিডি এলজি এস এম মঞ্জুরুল হক, অতিরিক্ত জেলা প্রশাসক মো. ফজলুর রহমান, বান্দরবান প্রেস ক্লাবের সভাপতি আমিনুল ইসলাম বাচ্চুসহ প্রিন্ট ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকেরা উপস্থিত ছিলেন।

—-ইউএনবি