September 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, August 13th, 2023, 7:49 pm

বাস-ট্রাকের আয়ুষ্কাল নির্ধারণ স্থগিত করায় জাতীয় কমিটির উদ্বেগ

বাস ও ট্রাকের অর্থনৈতিক আয়ুষ্কাল নির্ধারণ এবং দেশের গুরুত্বপূর্ণ সড়ক ও মহাসড়কে নিষিদ্ধ যানবাহন চলাচল বন্ধের সিদ্ধান্ত স্থগিত করায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটি।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের এ ধরনের পদক্ষেপের কারণে সড়কে বিশৃঙ্খলা ও দুর্ঘটনার মাত্রা বাড়বে বলেও আশঙ্কা করেছে সংগঠনটি।

রবিবার (১৩ আগস্ট) সংগঠনের সভাপতি মোহাম্মদ শহীদ মিয়া ও সাধারণ সম্পাদক আশীষ কুমার দে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ উদ্বেগ প্রকাশ করেছেন।

জনস্বার্থে অবিলম্বে এই স্থগিতাদেশ প্রত্যাহারের জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন সংগঠনের নেতারা।

তারা বলেন, সড়কে বিশৃঙ্খলা ও দুর্ঘটনা এড়াতে সরকার এর আগে যে দুটি সিদ্ধান্ত নিয়েছে তা যৌক্তিক। এর মধ্যে একটি হলো- বাস ও ট্রাকের অর্থনৈতিক জীবনকাল নির্ধারণ করে ২০ বছরের বেশি সময় ধরে চলা বাস এবং ২৫ বছরের বেশি সময় ধরে চলা ট্রাকগুলোকে নিষিদ্ধ করা।

অন্যটি হলো- গুরুত্বপূর্ণ সড়ক ও মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশা ও নসিমন ও করিমনসহ ছোট যানবাহন চলাচল নিষিদ্ধ।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই সড়ক দুর্ঘটনার বিরুদ্ধে সোচ্চার এবং আন্তরিক উল্লেখ করে বিবৃতিতে বলা হয়, সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় হঠাৎ করে এমন দুটি গুরুত্বপূর্ণ ও সময়োপযোগী সিদ্ধান্ত স্থগিত করায় সচেতন নাগরিকদের মধ্যে তীব্র ক্ষোভ ও হতাশার সৃষ্টি করেছে।

নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির নেতারা সড়ক দুর্ঘটনা নিয়ন্ত্রণ ও গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে সরকারের প্রতি দাবি জানান।

—-ইউএনবি