March 29, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Sunday, June 4th, 2023, 8:38 pm

বিক্ষোভের আগুনে জ্বলছে ইসরাইল

অনলাইন ডেস্ক :

বিচার ব্যবস্থা সংস্কার পরিকল্পনা বাতিলের দাবিতে আন্দোলনের ২২তম সপ্তাহে প্রবেশ করেছে ইসরাইলি বাসিন্দারা। সাপ্তাহিক আন্দোলনের অংশ হিসেবে গত শনিবার তেল আবিবের রাস্তায় জড়ো হন কয়েক হাজার আন্দোলনকারী। খবর আল জাজিরার। ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু সরকারের বিচার ব্যবস্থা সংস্কারের প্রতিবাদে সাপ্তাহিক আন্দোলনের অংশ হিসেবে গত শনিবার রাজপথে নামেন হাজার হাজার মানুষ। ইসরাইলের জাতীয় পতাকা হাতে, ড্রাম বাজিয়ে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর বিরুদ্ধে স্লোগান দেন তারা। একটাই দাবি, বিচার ব্যবস্থা সংস্কারের উদ্যোগ বাতিল করা হোক। আন্দোলনকারীদের অভিযোগ, নেতানিয়াহু সরকারের বিচার ব্যবস্থা সংস্কার গণতন্ত্রকে হুমকির মুখে ফেলবে।

তাছাড়া, এই বিচার ব্যবস্থা কার্যকরের মধ্য দিয়ে প্রধানমন্ত্রী তার বিরুদ্ধে চলা আইনি মামলা থেকে বাঁচার সুযোগ খুঁজছেন বলেও অভিযোগ করেন তারা। নেতানিয়াহু দুর্নীতির অভিযোগে বিচারাধীন বলে জানা গেছে, যদিও তিনি তা অস্বীকার করেছেন। নেতানিয়াহু বিচার ব্যবস্থা সংস্কারের নামে ইসরাইলে একনায়কতন্ত্র কায়েম করতে চাইছেন বলেও অভিযোগ করেন আন্দোলনকারীরা। গত ২৯ ডিসেম্বর ইসরাইলের নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন কট্টরপন্থি নেতা বেনিয়ামিন নেতানিয়াহু। এরপরই সুপ্রিম কোর্টের ক্ষমতা কমিয়ে বিচার ব্যবস্থা সংস্কারের উদ্যোগ নেন তিনি।

নতুন সংশোধনীতে, সুপ্রিম কোর্টের যে কোনো সিদ্ধান্ত বাতিলের ক্ষমতা দেয়া হয়েছে ইসরাইলের পার্লামেন্টকে। এই উদ্যোগের জেরে নেতানিয়াহু নিজ রাষ্ট্রের জনগণের রোষানলে পড়েন। যদিও তীব্র আন্দোলনের মুখে বেনিয়ামিন নেতানিয়াহু বিচারব্যবস্থা সংস্কারের উদ্যোগ সাময়িক স্থগিতের ঘোষণা দিলেও, ওই উদ্যোগ পুরোপুরি বাতিল ও নেতানিয়াহুর পদত্যাগের দাবিতে বিক্ষোভ অব্যাহত রেখেছে ইসরাইলের সাধারণ মানুষ।