September 19, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, September 2nd, 2024, 8:39 pm

বিক্ষোভে উত্তাল ইসরায়েল

অনলাইন ডেস্ক :

যুদ্ধবিরতির দাবিতে ইসরায়েলের রাস্তায় বিক্ষোভে নেমেছেন হাজার হাজার মানুষ। দেশটির প্রধান লেবার ইউনিয়ন ধর্মঘটের ডাক দিয়েছে। গাজায় এক টানেলে ছয়জন জিম্মির লাশ উদ্ধারের পরেই দেশটিতে নতুন করে বিক্ষোভ শুরু হলো। সোমবার (২ সেপ্টেম্বর) আল জাজিরার অনলাইন প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। ১১ মাসে আগে গাজায় যুদ্ধ শুরুর পর এটিকে অন্যতম সরকারবিরোধী বিক্ষোভ হিসেবে উল্লেখ করেছে আল জাজিরা। গত রোববার রাতে বিক্ষোভকারী ও নিরাপত্তা বাহিনীর মধ্যে হাতাহাতি হয়েছে।

বিক্ষোভকারীরা ‘এখন, এখন’ বলে স্লোগান দিতে থাকেন এবং দাবি করেছেন যে ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যেন অবশিষ্ট জিম্মিদের মুক্তির জন্য একটি যুদ্ধবিরতিতে পৌঁছায়। প্রতিবেদনে বলা হয়েছে, অনেক বিক্ষোভকারী তেল আবিবে রাস্তা ব্লক করেছে এবং পশ্চিম জেরুজালেমে নেতানিয়াহুর কার্যালয়ের বাইরে বিক্ষোভ করেছে।

এক বিবৃতিতে জিম্মি ও নিখোঁজদের পরিবারের ফোরাম জানিয়েছে, ছয় জিম্মির মৃত্যুই বলে দিচ্ছে এটি নেতানিয়াহুর সরাসরি ব্যর্থতা। তিনি সংঘাত বন্ধে একটি চুক্তি করতে এবং প্রিয়জনদের উদ্ধার করতে ব্যর্থ হয়েছেন। ফোরামের বিবৃতিতে আরও বলা হয়েছে, প্রায় ১১ মাস ধরে হামাসের জিম্মায় অত্যাচার, নির্যাতন সহ্য করার পর কয়েক দিন তাদের হত্যা করা হয়েছে। গত বছরের ৭ অক্টোবর গাজা থেকে ইসরায়েল অভিমুখে হাজার হাজার রকেট ছুড়ে ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। সেইসঙ্গে হামাসের যোদ্ধারা ইসরায়েল সীমান্ত ভেদ করে দেশটিতে তা-ব চালায়। এতে অন্তত এক হাজার ২০০ জন নিহত হয়। সেইসঙ্গে তিন শতাধিক ব্যক্তিতে জিম্মি করে হামাসের যোদ্ধারা। এরপর থেকে গাজায় ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ চলছে।