September 24, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, August 17th, 2023, 7:20 pm

বিচারপতিকে নিয়ে আপত্তিকর বক্তব্য, মেয়রকে আপিল বিভাগে তলব

আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে আপত্তিকর বক্তব্যের প্রেক্ষাপটে আদালত অবমাননার অভিযোগে দিনাজপুর পৌরসভার মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে তলব করেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

আগামী ২৪ আগস্ট (বৃহস্পতিবার) সকাল ৯টায় জাহাঙ্গীর আলমকে আপিল বিভাগে হাজির হয়ে তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগের বিষয়ে ব্যাখ্যা দিতে বলা দেয়া হয়েছে।

এছাড়া দিনাজপুরের মেয়র জাহাঙ্গীরের আপত্তিকর বক্তব্যের ভিডিওটি অপসারণ করতে বিটিআরসির চেয়ারম্যানকে নির্দেশ দেয়া হয়েছে।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকীর নেতৃত্বাধীন ছয় বিচারপতির আপিল বিভাগ এই আদেশ দেন।

খালেদা জিয়ার মামলার রায়কে কেন্দ্র করে আপিল বিভাগের বিচারপতি এম ইনায়েতুর রহিমকে নিয়ে ইউটিউবে জাহাঙ্গীরের দেওয়া এক বক্তব্যের সূত্রে তার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগে আবেদনটি করেন সুপ্রিমকোর্টের চার আইনজীবী। আবেদনকারী আইনজীবীরা হলেন- হারুন অর রশীদ, মাহফুজুর রহমান রোমান, মো. মনিরুজ্জামান রানা ও শফিক রায়হান শাওন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী শাহ মনজুরুল হক।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন। আর জাহাঙ্গীর আলমের পক্ষে ছিলেন ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

শুনানিতে অ্যাটর্নি জেনারেল মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমের আপত্তিকর বক্তব্যকে আদালত অবমাননা উল্লেখ করে তার সর্বোচ্চ শাস্তি চান।

অন্যদিকে, জাহাঙ্গীর আলমের পক্ষের আইনজীবী ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল আদালতকে বলেন, ‘জাহাঙ্গীর আলম তার বক্তব্যের জন্য দু:খ প্রকাশ করছেন।

একপর্যায়ে সর্বোচ্চ আদালত বলেন, আমরা তাকে তলব করছি, তিনি আসুক। এরপর আদালত মেয়র সৈয়দ জাহাঙ্গীর আলমকে আগামী ২৪ আগস্ট সকাল ৯টায় আপিল বিভাগে হাজিরের নির্দেশ দেন।

একই সঙ্গে আদালত অবমাননার জন্য জাহাঙ্গীরকে কেন শাস্তি দেওয়া হবে না, সে বিষয়ে তাকে কারণ দর্শাতে বলেছেন আপিল বিভাগ।

উল্লেখ্য, বিএনপি নেতা দিনাজপুর পৌরসভার মেয়র জাহাঙ্গীর আলম ২০১১ সালে প্রথম মেয়র নির্বাচিত হন। ২০২১ সালে টানা তৃতীয়বারের মতো মেয়র নির্বাচিত হন তিনি।

—-ইউএনবি