April 25, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Thursday, May 18th, 2023, 8:55 pm

বিমান দুর্ঘটনার ১৭ দিন পর ৪ শিশুকে জীবিত উদ্ধার

অনলাইন ডেস্ক :

কলম্বিয়ার আমাজন জঙ্গলে বিমান বিধ্বস্তের ১৭ দিন পর এগারো মাস বয়সী শিশুসহ চার শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। খবর আল-জাজিরা। কলম্বিয়ার কর্তৃপক্ষ জানায়, নিখোঁজ হওয়া শিশুদের খোঁজার জন্য তারা স্নিফার কুকুরসহ ১০০ সেনা সদস্যকে মোতায়েন করে। তারা ১৭ দিন আগে একটি বিমান দূর্ঘটনায় আমাজন জঙ্গলে নিখোঁজ হয়েছিল। এছাড়া, এই দূর্ঘটনায় তিনজন নিহত হয়। তাদের নিয়ে একটি বিমান বিধ্বস্ত হওয়ার দুই সপ্তাহেরও বেশি সময় পর চার শিশুকে জীবিত পাওয়া গেছে বলে জানা গেছে। কলম্বিয়ার প্রেসিডেন্ট গুস্তাভো পেট্রো গত বুধবার এক টুইট বার্তায় বলেন, সেনাবাহিনীর কঠোর অনুসন্ধান প্রচেষ্টার পরে শিশুদের খুঁজে পাওয়া গেছে। দেশের জন্য এটি আনন্দের।

এর আগে গত বুধবার, কলম্বিয়ার সশস্ত্র বাহিনী বলেছিল যে উদ্ধারকারীরা লাঠি ও ডালপালা দিয়ে তৈরি করা একটি আশ্রয়কেন্দ্রের খোঁজ পায়, ফলে তারা বুঝতে পারে সেখান এখনো জীবিত ব্যক্তি আছে। এরপর তারা অনুসন্ধানের প্রচেষ্টা জোরদার করে। তবে কলম্বিয়ার সামরিক বাহিনী থেকে শিশুদের খুঁজে পাওয়ার বিষয়টি নিশ্চিত করেনি। কলম্বিয়ার এল এসপেক্টেডর নিউজ আউটলেট পরে রিপোর্ট করেছে যে সামরিক বাহিনী শিশুদের খুঁজে পাওয়ার বিষয়টি নিশ্চিত করেনি, যদিও একটি সরকারি সংস্থার দ্বারা যোগাযোগ করা হয়েছে বলে তথ্য পাওয়া গেছে বলে জানা গেছে।

সশস্ত্র বাহিনীর প্রকাশিত ছবিতে দেখা যায় জঙ্গলের মেঝেতে গাছের পাতার মধ্যে কাঁচি এবং একটি চুলের ক্লিপ। এর আগে, একটি শিশুর পানির বোতল এবং অর্ধ-খাওয়া ফল পাওয়া গিয়েছিল। উদ্ধারকারীরা জানায় চারটি শিশুর মধ্যে যথাক্রমে তেরো, নয়, চার এবং এগারো মাস বয়সী শিশু রয়েছে। তারা দুর্ঘটনার পর দক্ষিণ ক্যাকুয়েটা বিভাগের জঙ্গলে ঘুরে বেড়াচ্ছিল।