September 23, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Monday, December 18th, 2023, 7:59 pm

‘বিশেষ প্রণোদনা’ দিয়ে বিমানের সবার ৫ শতাংশ বেতন বাড়ানোর সিদ্ধান্ত

ফাইল ছবি

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সব কর্মকর্তা-কর্মচারী ও ক্যাজুয়াল শ্রমিকদের বেতনের সঙ্গে প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তাদের মূল বেতনের সঙ্গে যুক্ত হবে অতিরিক্ত পাঁচ শতাংশ।

সম্প্রতি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালনা পর্ষদের ২৯৮তম সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সিদ্ধান্ত অনুযায়ী বিমানের বর্তমান কর্মী, অবসরপ্রাপ্ত কর্মী, সব কর্মকর্তা, কর্মচারী ও ক্যাজুয়াল শ্রমিক মূল বেতনের উপর এ প্রণোদনা পাবেন। শতাংশের হিসেবে পাঁচ শতাংশ হলেও বেতন বাড়বে ন্যূনতম ১ হাজার।

সোমবার (১৮ ডিসেম্বর) বোর্ড সভার এ সিদ্ধান্ত নিয়ে অফিসিয়াল আদেশ আকারে নোটিশ দেন বিমানের পরিচালক (প্রশাসন) মো. ছিদ্দিকুর রহমান। আদেশে পাঁচ শতাংশ বেতন বৃদ্ধির বিষয়টিকে ‘বিশেষ সুবিধা’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

আদেশে বলা হয়েছে, বিমান, বিএফসিসি, বিপিসির কর্মকর্তা-কর্মচারী ও ক্যাজুয়াল কর্মচারীরা ১ জুলাই থেকে প্রাপ্য মূল বেতনের পাঁচ শতাংশ হারে (এক হাজার টাকার কম নয়) বিশেষ সুবিধা প্রাপ্য হবেন। অবসর-উত্তর ছুটিতে (পিআরএল) থাকা কর্মচারীরা সর্বশেষ প্রাপ্ত মূল বেতনের উপর এবং পেনশন গ্রহণকারীরা ১ জুলাই প্রাপ্য নিট পেনশনের ওপর ৫ শতাংশ হারে (তবে এক হাজার) টাকার কম নয়) এই ‘বিশেষ সুবিধা’ পাবেন। স্কেলভুক্ত চুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রেও নির্ধারিত মূল বেতনের ভিত্তিতে এ সুবিধা প্রযোজ্য হবে। তবে এ সুবিধা প্রতি বছর প্রদান করার ক্ষেত্রে পরিচালনা পর্ষদের পূর্বানুমোদন গ্রহণ করতে হবে।

এতে আরও বলা হয়, বিমানের (বিএফসিসি, বিপিসিসহ) সার্বিক কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পন্ন করার নিমিত্ত নৈমিত্তিক ভিত্তিতে যেসব কর্মচারী কর্মরত রয়েছেন তারাও স্ব স্ব মজুরির পাঁচ শতাংশ হারে বিশেষ সুবিধা প্রাপ্য হবেন। ২০২৩ সালের সেপ্টেম্বরে একই ধরনের আদেশ জারি করেছিল বিমান। তবে সেই আদেশে প্রণোদনাপ্রাপ্তদের তালিকায় ক্যাজুয়াল কর্মচারীদের নাম অন্তর্ভুক্ত করা হয়নি। তাদের দাবির মুখে এবার নতুন করে সিদ্ধান্ত নিয়েছে বিমান। সেপ্টেম্বরে জারি করা আদেশটিও বাতিল করা হয়।

—ইউএনবি