September 21, 2024

The New Nation | Bangla Version

Bangladesh’s oldest English daily newspaper bangla online version

Friday, July 28th, 2023, 8:46 pm

বিশ্বকাপের সূচি কী পরিবর্তন হতে পারে?

অনলাইন ডেস্ক :

গত ২৭ জুন আসন্ন ওয়ানডে বিশ্বকাপের পূর্ণাঙ্গ সূচি আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তবে ঐ সূচিতে পরিবর্তন হবে জানিয়েছেন বিশ্বকাপের আয়োজক ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) সচিব জয় শাহ। তিনি জানান, আইসিসির সঙ্গে পরামর্শ করে পূর্বে ঘোষিত সূচিতে পরিবর্তন করে কিছু দিনের মধ্যে নতুন সূচি চূড়ান্ত করা হবে। ঘোষিত সূচিতে ৫ অক্টোবর থেকে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ। ১৫ অক্টোবর আহমেদাবাদে মুখোমুখি হবে দুই চির প্রতিদ্বন্দ্বী ভারত-পাকিস্তান।

সম্প্রতি দু’দলের ঐ ম্যাচের সূচিতে পরিবর্তন নিয়ে গুঞ্জন উঠে। কারণ ১৫ অক্টোবর থেকে হিন্দু ধর্মালাম্বীদের ধর্মীয় উৎসব ‘নবরাত্রি’ শুরু হবে। এ কারণে হিন্দু প্রধান দেশটিতে ঐ দিন নিরাপত্তা নিয়ে সমস্যা হতে পারে বলে বিসিসিআইকে জানিয়েছে সেখানকার আইনশৃঙ্খলা বাহিনী। এজন্য ১৫ অক্টোবরের পরিবর্তে ১৪ অক্টোবর ভারত-পাকিস্তানের হাইভোল্টেজ ম্যাচটি আয়োজনের পরিকল্পনা করে বিসিসিআই।

যদিও ভারত-পাকিস্তান ম্যাচই শুধুমাত্র পরিবর্তন হবে কিনা তা খোলাসা করেননি জয়। তিনি জানান, লজিস্টিক দলের সমস্যার কথা উল্লেখ করে সূচি পরিবর্তনের অনুরোধ করে কয়েকটি দেশ চিঠি দিয়েছে তাদের। যদিও দেশগুলোর নাম বলেননি তিনি। বৃহস্পতিবার দিল্লিতে বিসিসিআইয়ের বৈঠকের পর জয় বলেন, ‘বিশ্বকাপ সূচিতে কয়েকটি পরিবর্তন আসার সম্ভাবনা আছে।

বেশ কয়েকটি পূর্ণ সদস্য দেশ সূচিতে দুই-তিনটি তারিখ পরিবর্তনের অনুরোধ জানিয়ে চিঠি দিয়েছে। আমরা আইসিসির সঙ্গে কাজ করছি এবং আগামী দুই-তিন দিনের মধ্যে বিষয়টি পরিষ্কার করতে পারবো।’ ধর্মীয় উৎসব ‘নবরাত্রি’র কারণে বিশ্বকাপের সূচিতে ভারত-পাকিস্তান পরিবর্তনের কারণ নয় বলে জানান জয়। তিনি বলেন, ‘যদি নিরাপত্তা সমস্যা থাকতো, তাহলে সেখানে (আহদাবাদে) ম্যাচ রাখা হতো না। ১৪-১৫ (অক্টোবর) সমস্যা নয়। দুই বা তিনটি বোর্ড লিখেছে, লজিস্টিক চ্যালেঞ্জের ভিত্তিতে পরিবর্তন করতে। কিছু ম্যাচের মধ্যে মাত্র দুই দিনের বিরতি আছে। এজন্য খেলার পর, পরের দিন ভ্রমণ করা কঠিন হবে।’ জয় জানান, সূচিতে পরিবর্তন হলেও ম্যাচের ভেন্যু একই থাকবে। ম্যাচগুলোর মধ্যে বিরতির সমন্বয় করা হবে। তিনি বলেন, ‘যতটা সম্ভব ম্যাচের পাশাপাশি ভেন্যু পরিবর্তন না করার দিকে নজর দিচ্ছি।

যেসব ম্যাচের মধ্যে ছয় দিন বিরতি আছে, সেটা চার-পাঁচ দিনে কমিয়ে আনার চেষ্টা করছি। আর যেগুলোর মধ্যে দুই দিনের বিরতি, সেগুলোতে তিন দিন করার চেষ্টা করা হচ্ছে।’ ৫ অক্টোবর বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড ও রানার্স-আপ নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে শুরু হবে বিশ্বকাপ। কবে থেকে বিশ্বকাপের টিকিট বিক্রি শুরু হবে তা এখনও ঘোষণা করেনি আইসিসি ও বিসিসিআই। এ ব্যাপারে জয় জানান, বিশ্বকাপের টিকিটের মূল্য ও অন্যান্য বিষয়ে আগামী সপ্তাহে আইসিসির সঙ্গে আলোচনা করে ঘোষণা করা হবে।